রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয় বার্সার

দুজনই ১টি করে গোল এবং অ্যাসিস্ট করেছেন, বার্সার  অন্য গোলটি করেছেন পেদ্রি। ম্যাচের শেষ মিনিটে রিয়াল মাদ্রিদের হয়ে করিম বেনজেমা একটি গোল শোধ করলেও সেটি ছিল কেবলই সান্ত্বনা

Jan 16, 2023 - 11:58
 0
রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয় বার্সার
শেষ বাঁশি বাজার সঙ্গে সাথে ২০২৩ সালের প্রথম এল ক্লাসিকো বিজয়ের স্বাদ পায় বার্সেলোনা : সংগ্রহীত ছবি

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে ৩-১ গোলে জিতে এই প্রতিযোগিতা ১৪ তম বারের মতো জিতলো বার্সেলোনা। বার্সার শিরোপা জয়ে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন রবার্ট লেভানডোভস্কি ও গাভি। দুজনই ১টি করে গোল এবং অ্যাসিস্ট করেছেন, বার্সার  অন্য গোলটি করেছেন পেদ্রি। ম্যাচের শেষ মিনিটে রিয়াল মাদ্রিদের হয়ে করিম বেনজেমা একটি গোল শোধ করলেও সেটি ছিল কেবলই সান্ত্বনা।

আরও পড়ুনঃ গাইবান্ধায় ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে রিয়াল মাদ্রিদ পাত্তাই পায়নি। সৌদি আরবের কিং ফাহাদ স্টেডিয়ামে রিয়াল যেন আত্মসমর্পণই করেছে বার্সেলোনার কাছে। ম্যাচে ছিলো না এল ক্লাসিকোর চিরাচরিত উত্তেজনা ছিটেফোঁটাও।

যদিও ম্যাচের প্রথমে বোঝা যায়নি যে খেলা একতরফা থেকে যাচ্ছে। হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেই মনে হচ্ছিল। বল দখলে রিয়াল এগিয়ে থাকলেও, আক্রমণে শঙ্কা দেখাচ্ছিল কাতালানরাই। ম্যাচের ১৩ মিনিটে সামান্যের জন্য গোলের সুযোগ বিকৃত করেন লেভানডোভস্কি। ডি-বক্সের অল্প বাইরে থেকে নেওয়া তার শট রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়ার হাত ছুঁইয়ে পোস্টে লেগে ফিরে আসে। এরপর আলেহান্দ্রো বালদের ফিরতি শটও লক্ষ্যভ্রষ্ট হয়।

আরও পড়ুনঃ ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প , মৃত্যু ১৬২

এরপর সুযোগ পায় রিয়াল, ১৯ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল লস ব্লাঙ্কোসদের সামনে। তবে করিম বেনজেমার হেড অল্পের জন্য জালে জড়ায়নি। তারপর দুই দলই নিজেদের স্বভাবিক সুরে খেলতে থাকে। বার্সার কাছে ম্যাচের নিয়ন্ত্রণ থাকলেও রিয়াল চেষ্টা করছিল প্রতি আক্রমণে জাভির দলকে ভড়কে দেওয়ার। গোলের জন্য দুই দলের আপ্রাণ চেষ্টা ম্যাচের উত্তেজনা বাড়িয়ে দিয়েছিল।

ধারাবাহিক আক্রমণের ফলাফল পায় বার্সা, ম্যাচের ৩৩ মিনিটে এগিয়ে যায় তারা। রিয়াল ডিফেন্সের ভুলে বল পেয়ে লেভানডোভস্কি পাস বাড়ান গাভির উদ্দেশ্যে। বল পেয়ে ত্রুটি করনেনি এই তরুণ তুর্কি। নিঁখুত ফিনিশিংয়ে গোল করে দলকে এগিয়ে দেন ১৮ বছর বয়সী এই মিডফিল্ডার।


গোল খেয়ে জেগে ওঠার চেষ্টা করে রিয়াল। বার্সা ডিফেন্সে একের পর এক আক্রমণ শানাতে থাকে আন্সেলোত্তির দল, কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা। উল্টো বিরতির আগ মুহূর্তে আবারও দেখা মেলে বার্সার ১ম গোলের জুটির কারিকুরি। এই যাত্রায় গাভির পাস থেকে গোল করেন লেভা।

তবে এই গোলে ভূমিকা আছে ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের, তার দারুণ একটি পাস ধরেই গাভি বল দিয়েছেন লেভানডোভস্কিকে। ১ম গোলের মতো এই গোলেও ত্রুটি করে রিয়ালের ডিফেন্স। যার ফলে প্রথমার্ধেই ম্যাচ থেকে অনেকটা পিছিয়ে পড়ে রিয়াল।

বিরতির পর ম্যাচে ফেরার উদ্যোগে কামাভিঙ্গাকে তুলে নিয়ে রদ্রিগোকে নামান রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তি। তবে বার্সেলোনা প্রথমার্ধের মতোই কর্তৃত্ব নিয়ে খেলতে থাকে। ৫১ মিনিটে তৃতীয় গোলটি করে ম্যাচটা সেখানেই শেষ করে দিতে পারত বার্সা। উসমান দেম্বেলের শট রিয়াল গোলরক্ষক কোর্তোয়ার দুর্দান্ত সেইভের কারণে সে যাত্রায় বেঁচে যায় লস ব্লাঙ্কোসরা।

আরও পড়ুনঃ ৬২ বছর পর ব্রাইটনের নিকট বিধ্বস্ত লিভারপুল


এ সময় গোল করা সরে থাক, সেভাবে গোলের সুযোগই প্রস্তুত করতে পারছিল না রিয়াল। উল্টো বার্সাই বারবার হুমকির মুখে ফেলছিল তাদের। সেই সুবাদেই ম্যাচের ৬৯ মিনিটে আরেকবার ধসে পড়ে রিয়াল ডিফেন্স। এবারও তাদের রক্ষণভাগের ত্রুটি ছিল আখিতে পড়ার মতো।

৭০ মিনিট পেরোনোর পূর্বেই শেষ হয়ে যায় রিয়ালের শিরোপা ধরে রাখার সম্ভাবনা। এরপর চেষ্টা করেও আর ঘুরে দাঁড়াতে পারেননি বেনজেমা-ভিনিশিয়ুসরা। রিয়ালের দারুণ কিছু আক্রমণ ফিরিয়েছেন বার্সেলোনার গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগান।

শেষ দিকে রিয়ালের হয়ে বেনজেমা ১টি গোল শোধ করেন, তবুও ততোক্ষণে যা  হওয়ার টা হয়েই গিয়েছে। একারণে গোলটি সান্ত্বনা হিসেবেই হতে যায় রিয়ালের। 

শেষ বাঁশি বাজার সঙ্গে সাথে ২০২৩ সালের প্রথম এল ক্লাসিকো বিজয়ের স্বাদ পায় বার্সেলোনা। সেই সাথে মেসি পরবর্তী যুগের ১ম শিরোপাও লাভ করে জাভির দল।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow