রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবি তুলে বিক্ষোভ নেপালে

রাজতন্ত্রের অবসান ঘটে গিয়েছে কিন্তু এখনও রাজতন্ত্রের সমর্থক রয়েছেন বহু। দেশের(Nepal) অভ্যন্তরে তাই ফের উঠছে রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবি। নেপালের প্রাক্তন রাজপরিবারের হাজার হাজার সমর্থক বুধবার ফের রাজতন্ত্র প্রতিষ্ঠার দাবি তুলে বিক্ষোভ সমাবেশ করেন।

Jan 13, 2023 - 13:17
 0
রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবি তুলে বিক্ষোভ নেপালে

গত দশকেই রাজতন্ত্রকে বিদায় জানিয়ে দক্ষিণ এশিয়ার এই দেশ গণতন্ত্রকে স্বাগত জানিয়েছে। তবে গণতন্ত্র নিয়ে এখনও খুশি নয় নেপালের(Nepal) হাজার হাজার মানুষ।

ফের গণতন্ত্রকে বিদায় জানিয়ে রাজতন্ত্রকে প্রতিষ্ঠা করার দাবি নিয়ে বিক্ষোভে নামলো নেপালের হাজারো মানুষ। বুধবারই এই দাবি নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন নেপালেন জনগণ।

আরও পড়ুনঃ আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২০

রাজতন্ত্রের অবসান ঘটে গিয়েছে কিন্তু এখনও রাজতন্ত্রের সমর্থক রয়েছেন বহু। দেশের(Nepal) অভ্যন্তরে তাই ফের উঠছে রাজতন্ত্র ফিরিয়ে আনার দাবি। নেপালের প্রাক্তন রাজপরিবারের হাজার হাজার সমর্থক বুধবার ফের রাজতন্ত্র প্রতিষ্ঠার দাবি তুলে বিক্ষোভ সমাবেশ করেন। রাজা পৃথ্বী নারায়ণ শাহের মূর্তির চারপাশে জড়ো হয়ে চলে বিক্ষোভকারীদের সমাবেশ। এই দিনের সমাবেশে বিক্ষোভকারীরা রাজতন্ত্রের প্রশংসায় নানা স্লোগান দেন।

আঠারো শতকে শাহ রাজবংশের সূচনা করেন নেপালের(Nepal) এই রাজা। এই রাজবংশেরই শেষ রাজা ছিলেন জ্ঞানেন্দ্র। এরপরে নেপালের রাজনৈতিক ইতিহাস নাটকীয় মোড় নেওয়ার পরে রাজার গদি ছাড়তে বাধ্য হয়েছিলেন তিনি। এরপরে ২০০৮ সালে রাজতন্ত্রের বিলুপ্তি এবং জন্ম হয় প্রজাতন্ত্রের। গণতান্ত্রিক দেশ হিসেবে স্বীকৃতি পায় নেপাল। উল্লেখ্য, রাজা পৃথ্বী নারায়ণের জন্মদিনে তাঁর সমর্থকরা প্রতি বছরেই এহেন বিক্ষোভ সমাবেশে নামেন। এবং তাঁরা রাজতন্ত্রের দাবি জানাতে থাকেন।

আরও পড়ুনঃ ব্রাজিলে থমথমে পরিস্থিতি, গ্রেপ্তার ১৫শ’

আবার প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালের নেতৃত্বাধীন নতুন সরকার রাজা পৃথ্বী নারায়ণের জন্মদিন উপলক্ষে বুধবার নেপালে সরকারি ছুটি ঘোষণা করেন। বিক্ষোভ করলেও রাজার জন্মদিন উপলক্ষ্যে সরকারি ছুটি ঘোষণা ও সমাবেশ করার অনুমতি দেওয়ায় দাহাল সরকারকে ধন্যবাদ জানান বিক্ষোভকারীরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow