মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর ১০ টি উপায়

গবেষণায় দেখা গেছে, খাবারের ২০% শর্করা এবং শক্তি আপনার মস্তিষ্কে যায়। মস্তিষ্কের কাজের পুরোটাই নির্ভর করে তার গ্লুকোজের মাত্রার ওপর। শরীরে গ্লুকোজের মাত্রায় হেরফের হলে আপনার মনেও দেখা দিতে পারে নানা সমস্যা। যেসব খাবার আপনারা খুব পছন্দ সেগুলো খেলে আপনার মস্তিষ্কের 'রিওয়ার্ড এরিয়ায়' ডোপামিন রাসায়নিক ছড়িয়ে পড়ে। ফলে আপনার মনে খুশি খুশি ভাব হয়। কিন্তু মস্তিষ্কের শক্তিবৃদ্ধির পাশাপাশি আপনার পেটের দিকেও নজর রাখতে হবে।

Feb 6, 2023 - 19:51
 0
মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর ১০ টি উপায়

স্মৃতিশক্তির ওপর আপনার দৈনন্দিন জীবনের অনেক কিছু নির্ভর করে। মানুষ পরিপূর্ণ মস্তিষ্ক নিয়ে জন্মায় না। ধীরে ধীরে এটি গঠন হতে থাকে। ৩০ বছর বয়স পর্যন্ত মস্তিষ্কের গঠন চলতে থাকে। স্মৃতিশক্তি সবার একরকম থাকে না। স্মৃতিশক্তি ও মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে তাই প্রয়োজন কিছু স্বাস্থ্যকর অভ্যাস।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্স রিসার্চ ইনস্টিটিউটের কোঅর্ডিনেটর ড. কেনেথ এস কোসিক রিডার্স ডাইজেস্টকে জানিয়েছেন এমন ১০ অভ্যাস।

১. সমাধান করুন ধাঁধার, দাবা খেলুন

ধাঁধার সমাধান, সুডোকু মেলানো এবং দাবা খেলা আপনার মনে রাখার ক্ষমতাকে বাড়ায়। এ কাজগুলো করলে মস্তিষ্কের সামনের ভাগ কর্মক্ষম থাকে। মস্তিষ্কের সামনের অংশ ক্ষয় ও বার্ধক্য বাড়ানোর সঙ্গে সম্পর্কযুক্ত। তাই এটিকে কর্মক্ষম রাখলে অকাল বার্ধ্যক্য ও ক্ষয় এড়াতে সাহায্য করে।

২. সা তা না মা ও তারুণ্য

আলঝেইমার রিসার্চ অ্যান্ড প্রিভেনশন ফাউন্ডেশনের ধর্ম সিংহ খালসা জানালেন, প্রতিদিন অন্তত ১২ মিনিট কীর্তন ক্রিয়া করলে আপনার দুশ্চিন্তা ও ক্লান্তি দূর করবে। খুবই সহজ এটা করা। সোজা হয়ে বসে গভীরভাবে শ্বাস নিন আর গাইতে থাকুন সা তা না মা। একেকটি শব্দ বলবেন আর বুড়ো আঙুল দিয়ে একে একে তর্জনী, মধ্যমা, অনমিকা ও কনিষ্ঠা আঙুল বুলিয়ে নিতে থাকবেন।

৩. হৃদযন্ত্র সুস্থ তো মস্তিষ্কও সুরক্ষিত

মায়ামি বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের জরিপ থেকে জানা গেছে যে, মস্তিষ্ককে সকল রোগ থেকে সুরক্ষিত রাখতে হলে নিজের হৃদযন্ত্রটাও সুস্থ রাখা জরুরী। কারণ আমরা সবাই জানি, হৃদযন্ত্রের সঙ্গে মস্তিষ্কও আষ্টেপৃষ্টে জড়িত। তাই মেনে চলুন এই ৭ আদর্শ-
>ধূমপান না করা
>শরীরের উচ্চতা অনুযায়ী ওজন ঠিক রাখা
>প্রতি সপ্তাহে অন্তত ১৫০ মিনিট ব্যায়াম করা
>কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা
>রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা
>রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখা
>ফল, সবজি এবং শস্য সমৃদ্ধ খাবার খাওয়া।

৪. মস্তিষ্কের সাদা বস্তুর ক্ষমতা বাড়ানো

বয়স যত বাড়বে অনিয়মিত রক্তচলনের কারণে মস্তিষ্কের অন্যতম উপাদান সাদা বস্তুর (হোয়াইট ম্যাটার) ক্ষয় হতে থাকে। এক্ষেত্রে রক্তচলন নিয়মিত করতে পেশি শক্তিশালী করার ব্যায়াম করা প্রয়োজন। ভার উত্তোলন ও মিনি স্কোয়াট করা। প্রতিদিন ৪৫ মিনিট করলেই হবে।

৫. আলঝেইমারের বিরুদ্ধে লড়াই

হাঁটা, সাঁতার কাটা ও সাইকেল চালালে শুধু যে আপনার হৃদযন্ত্র সুস্থ থাকবে তা নয়, বরং তা মস্তিষ্কের প্রদাহ কমাতে সাহায্য করে। আলঝেইমারের বিরুদ্ধেও লড়াই করতে সাহায্য করে। বিশেষজ্ঞরা জানালেন, প্রতিদিন মাত্র ৩০ মিনিট এর পেছনে ব্যয় করলেই হবে।

৬. পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানো

ড. কোসিক জানান, যারা বন্ধু ও পরিবারদের সঙ্গে সময় বেশি কাটান, ক্লাবে সময় দেন, ভলান্টারি করেন তাদের মস্তিষ্কের কোষের ক্ষয় অন্যান্যদের তুলনায় ৭০ শতাংশ কম হয়।

৭. সুরের মূর্ছনায় হারিয়ে যান

গান শুনুন অথবা বাজাতে পারেন গিটার, বাঁশি বা হারমোনিয়াম। এটা আপনার অডিটরি করটেক্সকে সক্রিয় করবে। মস্তিষ্কও কর্মক্ষম থাকবে।

৮. নাটক করুন

নাটকে অংশ নিতে হলে সংলাপ জানা অত্যন্ত জরুরি। মস্তিষ্কের হিপোক্যামপাস, টেম্পোরাল করটেক্স ও সামনের অংশকে সক্রিয় রাখে এটি। তাই নাটকের ক্লাসে অংশ নিন। মনে রাখার চেষ্টা করুন।

৯. ছবি আঁকুন মনের আনন্দে

ছবি আঁকুন, রং করুন বা ভাস্কর্য তৈরি করতে পারেন। এতে আপনার মস্তিষ্কের এক নিউরনের সঙ্গে অন্য নিউরনের মধ্যে যোগাযোগ বাড়ে। আপনার মনোযোগও বাড়ায়।

১০. খাওয়ায় হতে হবে সচেতন

মস্তিষ্ককে শক্তিশালী রাখতে শাক-সবজি, বাদাম, তেল, বীজ ও মাছ খাওয়া বাড়াতে হবে। মাখন, মাংস, পনির, ফাস্টফুড ও মিষ্টি খাওয়া কমাতে হবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow