বোরোর উৎপাদন বাড়াতে ১৭০ কোটি টাকার প্রণোদনা

বরো ধানের আবাদ এবং উৎপাদন বাড়াতে প্রায় ১৭০ কোটি টাকার প্রণোদনা দেওয়া হচ্ছে। সারা দেশের ২৭ লাখ কৃষক এ প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার পাচ্ছেন

Dec 20, 2022 - 18:11
 0
বোরোর উৎপাদন বাড়াতে ১৭০ কোটি টাকার প্রণোদনা
বিনামূল্যে বীজ ও সার পাচ্ছেন। আজ মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের এক খবর বিজ্ঞপ্তিতে এই তথ্য  হয়েছে।: সংগ্রহীত ছবি

বরো ধানের আবাদ এবং উৎপাদন বাড়াতে প্রায় ১৭০ কোটি টাকার প্রণোদনা দেওয়া হচ্ছে। সারা দেশের ২৭ লাখ কৃষক এ প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার পাচ্ছেন। আজ মঙ্গলবার কৃষি মন্ত্রণালয়ের এক খবর বিজ্ঞপ্তিতে এই তথ্য  হয়েছে।

আরও পড়ুনঃ মঙ্গলবার বিজিবি দিবস, পিলখানায় নানা আয়োজন 


সংবাদ বিজ্ঞপ্তিতে আরো  হয়েছে, ‘তিনটি ধাপে বা ক্যাটাগরিতে দেওয়া হলো এসব প্রণোদনা। হাইব্রিড ধানের উৎপাদন বৃদ্ধির জন্য প্রায় ৮২ কোটি টাকার প্রণোদনার আওতায় ১৫ লাখ কৃষকের সবাইকে দেওয়া হচ্ছে বিনামূল্যে দুই কেজি ধানবীজ। উচ্চফলনশীল জাতের উৎপাদন বৃদ্ধির জন্য প্রায় ৭৩ কোটি অর্থের প্রণোদনার আওতায় উপকারভোগী কৃষক ১২ লাখ। এতে একজন কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য প্রয়োজনীয় পাঁচ কেজি বীজ, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার ফ্রিতে পাচ্ছেন।’

এছাড়া, কৃষিযন্ত্র ব্যবহারের সুবিধার্থে একটি মাঠে সেইম সময়ে ধান লাগানো ও কাটার জন্য ১৫ কোটি অর্থের প্রণোদনা দেওয়া হচ্ছে। এর আওতায় ৬১টি জেলায় ১১০টি ব্লক বা প্রদর্শনী স্থাপিত হবে। প্রত্যেকটি প্রদর্শনী হবে ৫০ একর জমিতে, ব্যয় হবে ১৩ লাখ ৭০ হাজার টাকা।

কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বরাদ্দ কৃষি পুনর্বাসন সহায়তা খাত হতে এ প্রণোদনা প্রদান করা হচ্ছে। মাঠ অবস্থায় এসব প্রণোদনা অৰ্পণ কার্যক্রম চলমান আছে। ইতিমধ্যে গড়ে প্রায় ৫০ শতাংশ প্রণোদনা বিতরণ শেষ হয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow