বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ১ টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ

দেশে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিটপ্রতি এক টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি।

Jan 8, 2023 - 18:06
 0
বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ১ টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ
বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ১ টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) পাইকারির পর এই সময়ে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য ১৫ দশমিক ৪৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে। এর আগে রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এই কে এম শামসুল হক খান অডিটরিয়ামে সকাল হতে শুনানি শুরু হয়। লেটেস্ট ২০২০ বর্ষের ২৭ ফেব্রুয়ারি গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধি পায়।

গত ২১ নভেম্বর বিদ্যুতের পাইকারি মূল্য ১৯ দশমিক ৯২ শতাংশ বৃদ্ধি করে বিইআরসি। এরপর বিদ্যুতের খুচরা প্রাইস বৃদ্ধির অ্যাপ্লাই করে পাঁচটি প্রতিষ্ঠান। সবগুলো প্রতিষ্ঠান বলছে পাইকারি প্রাইস বৃদ্ধির পর খুচরা দর না বাড়ালে তারা আর্থিক ক্ষতির মুখে পড়বে।

আরও পড়ুনঃ পাগলা মসজিদের দানবাক্সে এবার মিলল দেড় কোটি টাকা

পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) জানিয়েছে, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের ভ্যালু না বাড়লে তাদের ১ হাজার ১২৭ কোটি টাকা লস হবে। একইভাবে পিডিবি ২৩৪ কোটি, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) ১ হাজার ৫৫১ কোটি, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) ১ হাজার ৪০২ কোটি টাকা, নর্দান ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (নেসকো) বলছে, তাদের ৫৩৫ কোটি টাকা লোকশান হবে। ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিও (ওজোপাডিকো) তাদের ক্ষতির কথা জানিয়েছে।


আরও পড়ুনঃ আপিল বিভাগে মির্জা ফখরুল-আব্বাসের জামিন বহাল

গত ২১ নভেম্বর বিতরণ কোম্পানির জন্য পাইকারি দর ১৯ দশমিক ৯২ শতাংশ বৃদ্ধি করা হয়। কিন্তু বিদ্যুতের গ্রাহক পর্যায়ে দর বাড়ে ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow