বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পাচ্ছে 'মায়ার জঞ্জাল'

বহুল প্রতিক্ষীত সিনেমা ‘মায়ার জঞ্জাল’। অবশেষে এটি মুক্তি পেতে যাচ্ছে। ছবিটি বাংলাদেশের পাশাপাশি ভারতের সিনেমা হলেও দেখার সুযোগ পাবেন দর্শক। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার ছবিটি আগামী মাসেই দুই বাংলায় একসঙ্গে মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন ছবিটির প্রযোজক এবং বাংলাদেশি নির্মাতা জসীম আহমেদ।

Feb 24, 2023 - 18:09
 0
বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পাচ্ছে 'মায়ার জঞ্জাল'
ছবি: সংগৃহীত

ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার সিনেমা ‘মায়ার জঞ্জাল’। সিনেমার পোস্টার আসতেই দর্শকের আগ্রহ শুরু হয়েছিল। সিনেমাটি পরিচালনা করেছেন কলকাতার জনপ্রিয় নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী। এর আগে তিনি ‘‌ফড়িং’ ও ‘‌ভালোবাসার শহর’ সিনেমা দুটি পরিচালনা করেছেন। ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পাচ্ছে অপি করিম ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত মায়ার জঞ্জাল।

সিনেমাটির মুক্তি উপলক্ষে গতকাল কলকাতা বইমেলায় এর ট্রেলার প্রকাশ হয়েছে। ‌মায়ার জঞ্জালের প্রযোজক জসীম আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। বর্তমানে কলকাতায় আছেন তিনি। সেখান থেকেই জসীম আহমেদ বলেন, ‘২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতে একই সঙ্গে সিনেমাটি মুক্তি দিচ্ছি আমরা। কলকাতার নন্দনসহ মাল্টিপ্লেক্স ও সিনেপ্লেক্সে সিনেমাটি প্রদর্শিত হবে। একইভাবে বাংলাদেশেও সিনেপ্লেক্স ও মাল্টিপ্লেক্সে দেখানোর পরিকল্পনা আমাদের। কলকাতা বইমেলায় আমরা ট্রেলার উন্মোচন করেছি এবং বিভিন্ন অনলাইন প্লাটফর্মেও থাকছে।’ 


সিনেমাটির দুই দেশের তারকারা অভিনয় করেছেন। এদের মধ্যে রয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী অপি করিম, সোহেল মণ্ডল ও ওয়াহিদা মল্লিকা জলি এবং কলকাতার ঋত্বিক চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায়, ব্রাত্য বসু, চান্দ্রেয়ী ঘোষ। প্রখ্যাত সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সাজানো হয়েছে এর চিত্রনাট্য।

মায়ার জঞ্জাল সিনেমায় অভিনয় প্রসঙ্গে সোহেল মন্ডল বলেন, ‘‌২০১৮ সালে সিনেমাটার শুটিং করেছিলাম। এ সিনেমায় সত্য নামে একটি চরিত্র রয়েছে, যেটা আমি করেছি। মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্পকে সমসাময়িকভাবে দেখানো হয়েছে। সত্যর জীবনের ঘটে যাওয়া নানা ঘটনা রয়েছে এ সিনেমায়। এতে অভিনয় করতে গিয়ে আমি অনেক কিছু শিখতে পেরেছি।’ 


এ সিনেমার মধ্য দিয়ে লম্বা সময় পর বড় পর্দায় দেখা মিলবে অপি করিমের। মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘‌ব্যাচেলর’ মুক্তির ১৫ বছর পর মায়ার জঞ্জালের মাধ্যমে প্রেক্ষাগৃহে ফিরছেন অপি করিম। সিনেমায় তার চরিত্রের নাম সোমা। যার বসবাস কলকাতায়। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে বর্ষীয়ান অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের বাসায় চাকরি করেন সোমা। সোমার স্বামী চাঁদু চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশ বাবু চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ এবং সত্য চরিত্রে আছেন সোহেল রানা। মায়ার জঞ্জাল সিনেমাটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়। 

মুক্তির আগেই মায়া জঞ্জাল সুখবর নিয়ে এসেছে। এ নিয়ে জসীম আহমেদ বলেন, ‘‌যুক্তরাষ্ট্রের আর্টহাউজ চলচ্চিত্রের বিশ্বসেরা স্ট্রিমিং প্লাটফর্ম “‍মুবিডটকম’’-এ স্থান পেয়েছে আমাদের সিনেমা। মুবিডটকমের বিউটিফুল ইনক্রেডিবল বিভাগে মায়ার জঞ্জাল রয়েছে। এটা আনন্দের সংবাদ, কারণ এ ক্যাটাগরিতে রয়েছে বিশ্বের জনপ্রিয় সব নির্মাতার সিনেমা। মুবিডটকমে কোনো ছবি জমা দেয়া যায় না। কর্তৃপক্ষ বিভিন্ন চলচ্চিত্র উৎসব ঘুরে ঘুরে তাদের পছন্দমতো সিনেমা বাছাই করে। মায়ার জঞ্জাল কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছিল। সেসব উৎসবে দেখে দেশেই মুবিডটকম আমাদের সিনেমা বাছাই করেছে।’ মায়ার জঞ্জালের সহপ্রযোজক হিসেবে আছে ভারতীয় প্রতিষ্ঠান ফ্লিপবুক।

সিনেমাটি একাধিক আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত হয়েছে। ২০২০ সালে চীনের সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিশিয়াল সিলেকশনে মায়ার জঞ্জালের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও এটি স্থান পায়। একই বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ১৫তম আসরে এশিয়ান পারসপেকটিভ বিভাগে আমন্ত্রণ পায় সিনেমাটি। এছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমায় আমন্ত্রিত হয়ে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জেতে মায়ার জঞ্জাল।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow