চীনে বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় গ্রেপ্তার বিবিসি’র সাংবাদিক

বিবিসি জানায়, একজন গ্রাহ্য সাংবাদিক হিসেবে দেশটিতে কাজ করা লরেন্সকে কয়েক ঘণ্টা আটকে রাখা হয়েছিল ।

Nov 28, 2022 - 19:05
 0
চীনে বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় গ্রেপ্তার  বিবিসি’র  সাংবাদিক
বিবিসি জানায়, একজন গ্রাহ্য সাংবাদিক হিসেবে দেশটিতে কাজ করা লরেন্সকে কয়েক ঘণ্টা আটকে রাখা হয়েছিল।

রোববার বিবিসির এক বিবৃতিতে জানিয়েছে, চীনে কতর্ব্যরত আমাদের সাংবাদিক এড লরেন্সকে গ্রেপ্তার করে চীনা পুলিশ। সাংহাইয়ে সরকার-বিরোধী বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন তিনি। শুরুতে তাকে সংবাদ সংগ্রহ করতে বাধা এবং পরে হাতকড়া পরিয়ে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়। বিবিসি জানিয়েছে, লরেন্সকে গ্রেপ্তারের পর বেশ অল্পসংখ্যক ঘণ্টা আটক করে রাখা হয়েছিল। এরআগে পুলিশি হেফাজতে তাকে মারধর করা হয়ে গিয়েছে বলা হয় দাবি বিবিসির। 

বিবিসি জানায়, একজন গ্রাহ্য সাংবাদিক হিসেবে দেশটিতে কাজ করা লরেন্সকে কয়েক ঘণ্টা আটকে রাখা হয়েছিল। এ টাইম পুলিশ তাকে মারধর করে এবং লাথিও মারে। অবশ্য পরে তাকে ছেড়ে দেয়া হয়। উক্তিতে বলা হয়, এটা অধিক উদ্বেজক যে আমাদের একজন সাংবাদিক তার রেসপন্সিবিলিটি পালন করার সময় এভাবে জুলিমের শিকার হন । 

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে যে সপ্তাহান্তে সাংহাইতে ১টি বিক্ষোভে গ্রেপ্তার হওয়া একজন বিবিসি সাংবাদিক নিজেকে সাংবাদিক পরিমাণে পরিচয় দেননি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, লরেন্স নিজেকে একজন সাংবাদিক সংখ্যায় পরিচয় দেননি এবং স্বেচ্ছায় তার প্রেস প্রমাণপত্র উপস্থাপন করেননি। এছাড়াও আন্তর্জাতিক মিডিয়াকে চীনে থাকাকালীন চীনা বিধান অনুসরণ করার আহ্বান জানিছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow