ইরানে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড

ব্রিটেনের জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত করার পর, সাবেক এক ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। বুধবার দেশটির রাষ্ট্রীয় মিডিয়া একথা জানিয়েছে

Jan 12, 2023 - 11:48
 0
ইরানে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড
ইরান ও ইরাকের বিধ্বংসী আট বছরের যুদ্ধের পর, ১৯৮৮ বর্ষের যুদ্ধবিরতি বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছিলেন আকবরী :সংগ্রহীত ছবি

ব্রিটেনের জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত করার পর, সাবেক এক ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। বুধবার দেশটির রাষ্ট্রীয় মিডিয়া একথা জানিয়েছে।

আধা-সরকারি তাসনিম বার্তা সংস্থার বরাত দ্বারা ইরানের বিচার বিভাগ বলেছে, ২০০১ সাল পর্যন্ত উপ-প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন অভিযুক্ত আলী রেজা আকবরী। তবে মূলত উনি ছিলেন ব্রিটিশ গোয়েন্দাদের "মূল গুপ্তচর", ইরানি গোয়েন্দারা তাকে  মিথ্যা জনরব তথ্য দিয়ে তার গুপ্তচরবৃত্তির মুখোশ খুলে দিয়েছে।

আরও পড়ুনঃ কারাগা থেকে মুক্তি পেলেন সেই আলী আজম

তাসনিম এইরকম জানিয়েছে, উনি ইরান ও পশ্চিমা শক্তির মধ্যে অতীতের পরমাণু আলোচনার বিষয়ে গোয়েন্দাগিরি করেছিলেন। আকবরী প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামির অধীনে উপ-প্রতিরক্ষা মন্ত্রী সংখ্যায় দায়িত্ব পালন করেন। একজন সংস্কারপন্থী হিসেবে অবগত আকবরী, পশ্চিমের সঙ্গে সম্পর্ক সমৃদ্ধ করার জন্য ইরান সরকারকে চাপ দিয়েছিলেন। অন্যদিকে, আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর না করার ও অবিলম্বে তার মুক্তির আহ্বান জানিয়েছে, ব্রিটেন।

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রী জেমস ক্লিভারলি এক ভাষণে বলেছেন, "এটি ১টি বর্বর শাসনের দ্বারা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কাজ, যা মানব জীবনের প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন।" আকবরী একটি ব্যক্তিগত চিন্তকগোষ্ঠী পরিচালনা করতেন। ২০১৯ সালে গ্রেফতার হবার পর, তাকে আর প্রকাশ্যে কোথাও লক্ষ্য যায়নি।

আরও পড়ুনঃ বিকেলে সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন মির্জা ফখরুল

কর্তৃপক্ষ তার বিচারের বিষয়ে বিস্তারিত কিছুই পাবলিশ করেনি। গুপ্তচরবৃত্তি এবং জাতীয় সিকিউরিটি সম্পর্কিত আদার্স অপরাধের দায়ে অভিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে প্রধারনত লুকানো  বিচার কাজ শেষ হয়। দখল গোষ্ঠীগুলি বলছে, তারা তাদের ব্যক্তিগত উকিল বেছে নিতে পারেনা ও তাদের বিরুদ্ধে আনিত প্রমাণাদীও দেখতে দেওয়া হয় না। তাসনিম আরও জানিয়েছে, প্রিয় কোর্ট তার সাজা বহাল রেখেছে ও কেবল তার একজন আইনজীবীর প্রবেশাধিকার রয়েছে। তবে ঠিক কবে নাগাদ তার ফাঁসি কার্যকর হবে, সে বিষয়ে কোনো কথা বলা হয়নি।

এর আগে, ইরান ও ইরাকের বিধ্বংসী আট বছরের যুদ্ধের পর, ১৯৮৮ বর্ষের যুদ্ধবিরতি বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছিলেন আকবরী। এছাড়া উনি জাতিসংঘের পর্যবেক্ষকদের সাথেও ঘনিষ্ঠভাবে কাজ করেছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow