ইরানে বিক্ষোভে সমর্থন: অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী গ্রেপ্তার

ইরানে হিজাব ইস্যুতে সরকারবিরোধী বিক্ষোভের জেরে এবার অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।  

Dec 18, 2022 - 12:42
 0
ইরানে বিক্ষোভে সমর্থন: অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী গ্রেপ্তার

শনিবার (১৭ ডিসেম্বর) ৩৮ বছর বয়সী এ অভিনেত্রীকে আটকের ব্যাপারটা শিওর করে ইরানের গণমাধ্যম তাসনিম খবর এজেন্সি। ভুয়া তথ্য ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে আলিদুস্তিকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ইরানের কর্তৃপক্ষ।

গত ৮ ডিসেম্বর মোহসেন শেকারি নামে ২৩ বছর বয়সী এক যুবককে মৃত্যুদণ্ড দেয় ইরানের আদালত। ওই যুবকের অপরাধ, গত সেপ্টেম্বরে তিনি তেহরানের ১টি প্রধান সড়ক অবরোধ করেন ও আধাসামরিক বাহিনীর একজন সদস্যকে আহত করেন।

একই দিনে (৮ ডিসেম্বর) ইনস্টাগ্রামে ১টি পোস্ট করেন অভিনেত্রী আলিদুস্তি।  


একটি ছবি শেয়ার করে উনি লেখেন, ‘প্রতিটি আন্তর্জাতিক সংস্থা যারা এই রক্তপাত দেখছে ও সঠিক স্টেপ নিচ্ছে না, তারা মানবতার জন্য কলঙ্ক। ’

সেই পোস্টের জেরেই আটক হয়েছেন আলিদুস্তি।

ইরানের অস্কারজয়ী এ অভিনেত্রী ‘দ্যা সেলসম্যান’ চলচ্চিত্রে অভিনয় করে বিশ্বব্যাপী  অর্জন করেন। ইনস্টাগ্রামে তার ৮০ লাখের বেশি অনুসারী বিদ্যমান ।

প্রসঙ্গত, বিগত ১৩ সেপ্টেম্বর পর্দা পালনের নিয়ম ভাঙার অভিযোগে ২২ বছর বয়সী মাহসা আমিনিকে তেহরান হতে আটক করে ইরানের  ‘নৈতিকতাবিষয়ক’ পুলিশ। আটকের পর মাহসা থানায় অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন পরিস্থিতিতে মরণ হয় এ তরুণীর।  

এ ঘটনার প্রতিবাদে ব্যাপক আন্দোলন শুরু হয় দেশজুড়ে। দেশটিতে এ পর্যন্ত সহিংসতায় প্রাণ গেছে কয়েকশ জনের। বিক্ষোভে অংশ নেন দেশটির তরুণ-তরুণীরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow