ইজতেমায় মুসল্লিদের পদচারণায় মুখর তুরাগতীর

হাড়কাঁপানো শীতকে উপেক্ষা করে লাখ লাখ মুসল্লির পদভারে পরিপূর্ণ তুরাগ তীর। আগামীকাল শুক্রবার (১৩ জানুয়ারি) থেকে থেকে আনুষ্ঠানিকভাবে ৫৬তম পৃথিবী ইজতেমা শুরু

Jan 12, 2023 - 12:02
 0
ইজতেমায় মুসল্লিদের পদচারণায় মুখর তুরাগতীর
বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখা যায়। এর প্রথমে বুধবার (১১ জানুয়ারি) রাতেই পুরো ইজতেমা ময়দান পরিপূর্ণ হয়ে যায় : সংগ্রহীত ছবি

হাড়কাঁপানো শীতকে উপেক্ষা করে লাখ লাখ মুসল্লির পদভারে পরিপূর্ণ তুরাগ তীর। আগামীকাল শুক্রবার (১৩ জানুয়ারি) থেকে থেকে আনুষ্ঠানিকভাবে ৫৬তম পৃথিবী ইজতেমা শুরু হওয়ার কথা থাকলেও মূলত বুধবার রাতেই পুরো ইজতেমা ময়দান পুরিপূর্ণ হয়ে যায়। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ও বিভিন্ন দেশ থেকে দলবেঁধে মুসল্লিরা আসছেন ইজতেমা ময়দানে।

আরও পড়ুনঃ কারাগা থেকে মুক্তি পেলেন সেই আলী আজম

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখা যায়। এর প্রথমে বুধবার (১১ জানুয়ারি) রাতেই পুরো ইজতেমা ময়দান পরিপূর্ণ হয়ে যায়। শুক্রবার (১৩ জানুয়ারি) হতে আনুষ্ঠানিকভাবে ৫৬তম বিশ্ব ইজতেমা আরম্ভ হবে।

জানা গেছে, শুক্রবার বাদ ফজর থেকে কেন্দ্রীয়ভাবে আসল বয়ান আরম্ভ হবে। ইতোমধ্যে এসেছে মুসল্লিদের নিজ নিজ দলের আমির ইজতেমার সমস্ত ইমান, আদব, আখলাক এবং শৃঙ্খলা নিয়ে কথা বলছেন। তিন দিনব্যাপী জগৎ ইজতেমার প্রথম পর্ব আগামী ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য কর্তৃক সমাপ্ত হবে।

আরও পড়ুনঃ ইরানে সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড

কাল শুক্রবার দেশের সর্ববৃহৎ জুম্মার নামাজ সংঘটিত হবে এই ইজতেমা ময়দানে। এতে প্রায় ১০ লাখ মুসল্লি এক জামাতে শরিক হয়ে জুম্মার নামাজ আদায় করবেন বলে আন্দাজ করা হচ্ছে। রাজধানী ও গাজীপুরের বিভিন্ন থানা ও আশপাশের জেলা থেকে ব্যাপক সংখ্যক মুসল্লি এ বৃহৎ জুম্মার নামাজে শরিক হবেন।

বিশ্ব ইজতেমার ১ম পর্বের গণমাধ্যম সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম গণমাধ্যমকে জানান, বুধবার থেকে দেশি-বিদেশি মুসল্লিরা ময়দানে এসে ইজতেমায় যোগ দেওয়া শুরু করেছেন। বিদেশিরা ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে তাদের জন্য উন্নত তাবুতে এসে অবস্থান নিচ্ছেন। বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৬টি রাষ্ট্রের প্রায় দেড় হাজার বৈদেশিক মেহমান এসে ময়দানে অবস্থান নিয়েছেন। তাদের একসাথে একই সময়ে দেশের প্রায় সব জেলা থেকে লাখো মুসল্লি এসে ময়দানে নির্ধারিত খিত্তায় হাজির হয়েছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow