অমিতাভ বচ্চনের কণ্ঠস্বর নকল ও ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা

শুক্রবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অমিতাভ বচ্চনের আইনজীবী। সেখানেই সিদ্ধান্তের কথা জানালো কোর্ট।

Nov 26, 2022 - 17:50
 0
অমিতাভ বচ্চনের কণ্ঠস্বর নকল ও ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা
অমিতাভ বচ্চন

এমন অনেকেই আছেন, যাঁরা পরিচিতি পেয়েছেন অমিতাভ বচ্চনের কণ্ঠ নকল করে। তাঁর অঙ্গভঙ্গি, তাঁর অভিনয়ের ধরন অনুকরণ করে স্টেজ মাতান পর্যাপ্ত শিল্পী। তবে সেসব ‘মিমিক’ শিল্পীদের জন্য দুঃসংবাদ—আর নকল করা যাবে না অমিতাভ বচ্চনকে। বর্তমান আর পারমিশন ছাড়া অমিতাভ বচ্চনের নাম, পিকচার এবং ভয়েস ব্যবহার করা যাবে না। এ বর্ষীয়ান অভিনেতার আপিল আমলে নিয়ে দিল্লির হাইকোর্ট শুক্রবার এই বিষয়ে রুল জারি করেছে।

হাইকোর্টের আদেশ অনুসারে, অমিতাভ বচ্চনের পারমিশন ছাড়া তার ছবি, নাম পক্ষান্তরে কণ্ঠস্বর কোনোরকম ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। পাশাপাশি, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে আরম্ভ করে টেলিকম পরিষেবা প্রদানকারীদেরও এই ধরনের যা কতিপয় বাজারে বিদ্যমান সে সব তুলে নিতে নির্দেশ দেওয়া হয়েছে। অমিতাভের 'পার্সোনালিটি রাইটস' কে রক্ষা করতেই এই পদক্ষেপ।

দিল্লি হাইকোর্টের বিচারপতি নবীন চাওলা জানিয়েছেন, অমিতাভ বচ্চন একটা সুপরিচিত নাম। আর তাই বিভিন্ন বিজ্ঞাপনী এজেন্সি ব্যবসায়িক উদ্দেশ্যে তার নাম, পিকচার বা কন্ঠস্বর হামেশাই ব্যবহার করে থাকে। এর সবটা যে তার পারমিশন নিয়ে করা হয়ে যায় এমনটা নয়। আর এ বেআইনি ব্যবহারেই ক্ষুব্ধ অমিতাভ। তার স্পষ্ট বক্তব্য, উনি ‘ব্যবহার হতে’ চান না।

বিগ বির পক্ষে আদালতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী হরিশ সালভে। তিনি বলেন, ‘তাকে নিয়ে যা হলো তার একটা আন্দাজ দেই। কেউ টি-শার্ট বানিয়ে তার মুখ লাগাতে শুরু করেছে। কেউ তার পোস্টার বিক্রি করছে। কেউ আবার অমিতাভ বচ্চন ডটকম নামে ডোমেইন রেজিস্ট্রার করেছে। এ কারণেই আমরা  এসেছি।’

উল্লেখ্য, নিজের নাম, ছবি ও কণ্ঠস্বর এবং তার পার্সোনালিটির বৈশিষ্টাবলি বিশ্বব্যাপী রক্ষা করার জন্য অল্পসংখ্যক দিন আগে দিল্লীর আদালতে এ অ্যাপ্লাই করেন ৮০ বছর বয়সী অমিতাভ। এছাড়াও বই প্রকাশক, টি-শার্ট বিক্রেতা ও অন্যান্য নানারকম ধরনের ব্যবসার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা চেয়ে আপিল করেছেন ইন্ডিয়ান এই অভিনেতা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow