ব্রাজিল এর ঘরে ২০ বছরের খরার দায় নেবেনা ৬১ বছরের ( তিতে )

শেষবার ব্রাজিল এর ঘরে বিশ্বকাপ এসেছিল সেই ২০০২ সালে। সেবার জার্মানিকে হারিয়ে পঞ্চমবারের মতো কাপ হাতে তুলেছিল নিয়েছিল ( ব্রাজিল )

Nov 24, 2022 - 12:15
Nov 25, 2022 - 18:55
 0
ব্রাজিল এর ঘরে  ২০ বছরের খরার দায় নেবেনা ৬১ বছরের  ( তিতে )
২০০২ সালের পর থেকে ব্রাজিল এর ২০ বছর বিশ্ব কাপ না জেতার দায়ভার নেবে না তিতে

শেষবার ব্রাজিল এর ঘরে  বিশ্বকাপ এসেছিল সেই ২০০২ সালে। সেবার জার্মানিকে  হারিয়ে পঞ্চমবারের মতো কাপ হাতে তুলেছিল  নিয়েছিল  ( ব্রাজিল )। এখনও পর্যন্ত ফুটবল বল বিশ্ব  কাপ যুদ্ধের ইতিহাসে সেটাই কোনও দলের সর্বসেরা পারফরম্যান্স। তবে এখন   ২০ বছর ধরে শুধুই খরা। ২০০৬ থেকে ২০১৮, গত চার বিশ্বকাপে খালি হাতে ফিরেছে সেলেকাওরা। যদিও নেইমারদের  হেড কোচ স্পষ্ট জানিয়ে দিলেন যে, গত ২০ বর্ষের খরার দায় উনি নেবেন না। কিন্তু ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ হতে বিদায় এখনও তাঁকে কষ্ট দেয়।

শুক্রবার সার্বিয়ার  বিপক্ষে বিশ্বকাপ (ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ ) অভিযান আরম্ভ করবে হট ফেভারিট ব্রাজিল। এর প্রথমে সাংবাদিক বৈঠকে বিস্ফোরণ ঘটালেন ৬১ বছরের তিতে। বিগত ২০ বছরে কিসের জন্য ব্রাজিল বিশ্বকাপ জিততে পারেনি? সাংবাদিক বৈঠকে এই প্রশ্ন তিতের দিকে উড়ে আসতেই তাঁর কড়া জবাব, 'এটা আমাকে কিশের জন্য জিজ্ঞেস করছেন? যারা সেই টাইম কোচিং করিয়েছেন, যারা সেই দলের হয়ে খেলেছিলেন, তাঁদের প্রশ্ন করুন। আমি কেবল রাশিয়া বিশ্বকাপ থেকে ব্রাজিলের পারফরম্যান্স নিয়ে কথা বলতে পারি। 

সেই বিশ্বকাপ হতে ছিটকে যাওয়ার দায় আগেও নিয়েছি, আবারও নিজের পুরনো বক্তব্যে অনড় রয়েছি।' এরপর উনি ফের যোগ করেন, 'মনে রাখবেন ২০১৬ সালে প্রথমে আমি টিমের দায়ভার  নিয়েছিলাম।  বিশ্বকাপের আগে আমার নিকট মাত্র দুই বছর সময় ছিল। আমি নিজের মতো করে দল এ্যাভারেজে নেওয়ার সুযোগ পাইনি। তবে এই যাত্রায় পরিস্থিতি পর্যাপ্ত আলাদা। এবার আমরা ভালো ফল করবই। মিলিয়ে নেবেন।' 

গত বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে প্রি-কোয়ার্টার ফাইনাল হতে বিদায় নিয়েছিল ব্রাজিল। যদিও বরাবরের মতো এবার তারকাখচিত দলকে নিয়ে প্রত্যাশার পারদ চড়তে শুরু করেছে। সেটা জানলেও তিতে বলেন, 'ব্রাজিল এখন পর্যন্ত  পাঁচবারের বিশ্বকাপ জয়লাভকারী দল। আমাদের ফুটবলের অতীত বৃত্তান্ত পর্যাপ্ত পুরনো। তাছাড়া আমার দলে পর্যাপ্ত সেলিব্রিটি ফুটবলার রয়েছে। এজন্য সকল জায়গায় আমাদের নিয়ে আলোচনা তো হবেই। যদিও সেই সব নিয়ে আমি কিংবা আমার টিমের কোনও ফুটবলারই মাথা ঘামায় না।' 

এদিকে সাংবাদিক বৈঠকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে দল কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হলেও লক্ষ্য না করে বিষয় টি হওায়ায় উরিয়ে দেন  তিতে। যদিও ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের ১ম ম্যাচের ১১শ 'লিক' করে দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। যে একাদশে আসল মনোযোগ দেওয়া হয়েছে আক্রমণভাগে। এমনিতেই এই সময়ে ন'জন স্ট্রাইকার নিয়ে কাতারে এসেছেন তিতে। সেইজন্য প্রয়োজন হলে একজন সেন্ট্রাল মিডফিল্ডার অফার খেলানোরও ডিসিশন নিতে পারেন তিনি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow