আপনার প্রোফাইল থেকে ‘ধর্মীয়, রাজনৈতিক ’ পরিচিতি সরাচ্ছে ফেসবুক, কেন?

Nov 24, 2022 - 12:16
 0
আপনার প্রোফাইল থেকে ‘ধর্মীয়, রাজনৈতিক ’ পরিচিতি সরাচ্ছে ফেসবুক, কেন?
বিশ্বাসের অপশনগুলো আর প্রোফাইলে দেখা যাবে না।

Facebook-এ আপনার আইডি  দিন প্রথমে খুলেছিলেন? বহু বছর হয়ে গেল, তা সত্ত্বেও দিনটা সুনির্দিষ্ট করে মনে নেই! এজন্য তো? কিন্তু এটা অবশ্যই আপনার মনে রয়েছে যে, ১ম বার অ্যাকাউন্ট ক্রিয়েট করার টাইম আপনার পার্সোনাল একাধিক বিষয় জানতে চেয়েছিল ফেসবুক। এই উদাহরণসরূপ ধরুন, আপনার ধর্মীয় দৃষ্টিভঙ্গি কী, আপনার রাজনৈতিক দৃষ্টিভঙ্গিই বা কী, সেক্সুয়ালিটি-সহ একের অধিক গুরুত্বপূর্ণ বিষয়। আপনি সেগুলির প্রায় সবই জানিয়েছিলেন ফেসবুককে।  এই সংক্রান্ত একটা জ্যেষ্ঠ আপডেট দিল মেটার সামাজিক গণমাধ্যম প্ল্যাটফর্মটি। নিঃশব্দে ফেসবুক ঘোষণা করল যে, রিলিজিয়াস ভিউ থেকে আরম্ভ করে পলিটিক্যাল, সেক্সুয়াল ইত্যাদি বিষয়গুলি প্ল্যাটফর্ম থেকে তারা সরিয়ে দেবে। এ পরিবর্তনটি কার্যকর হবে 1 ডিসেম্বর থেকে। অর্থাৎ 1 ডিসেম্বরের পর হতে যাঁরা Facebook-এ নতুন অ্যাকাউন্ট খুলবেন,  ধর্মীয়, রাজনৈতিক এবং সেক্সুয়াল ভিউ সম্পর্কে সমাজমাধ্যমটিকে কিছুই জানাতে হবে না।

প্রথম কার নজরে আসে এ Facebook পরিবর্তন

ছোট্ট হলেও ফেবুর এহেন পরিবর্তনের চিন্তাভাবনা যথেষ্ট অর্থবহ। তা-ও আবার সেই সময়, যখন বিশ্বজুড়ে প্রায় প্রত্যেকটা টেকনোলজি সংস্থায় সহযোগী ছাঁটাইের প্রক্রিয়াকরণ আরম্ভ হয়ে গিয়েছে জোরকদমে। সোশ্যাল মিডিয়া কনসাল্ট্যান্ট ম্যাট নাভারা সর্বপ্রথম ফেবুর এহেন পরিবর্তনটি চাক্ষুষ করেন। উনি জানিয়েছেন, Facebook চাইছে তার ব্যবহারকারীরা এবার প্ল্যাটফর্মটিকে আরেক ভাবে দেখুক। শুরুর দিনগুলিতে নিজেদের প্রোফাইল সম্মন্ধে ডিটেইলস তথ্য দিতে গিয়েই ঘণ্টার পর ঘণ্টার মূল্যবান টাইম অতিবাহিত করতেন ব্যবহারকারীরা।

সে এক দিন ছিল! আজকের নানারকম সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের তুলনায় সে দিন এফবি আপনার পেজ নানাবিধ গুরুত্বপূর্ণ তথ্যে আপডেটেড রাখত। শুধু তাই নয়। যতক্ষণ না নিজের বায়ো ঠিক করে লিখতে পারছেন, ফেসবুক আপনাকে রিমাইন্ডার দিয়েই যেত! শুধুই কী তাই? রাজনৈতিক চিন্তাধারা হতে আরম্ভ করে ধর্মীয়, এমনকি আপনার সেক্সুয়ালিটি রিলেটেড তথ্যও জানাতে হত ফেসবুককে। তবুও তাতে কী গোপনীয়তার পক্ষ হতে আপনি নিশ্চিন্তে থাকতে পেরেছেন? অসাধু উদ্দেশ্যের ব্যক্তিরাও নিজেদের ভুয়ো প্রোফাইল প্রস্তুত করে লাগাতার ফেবুর অ্যালগোরিদমকে বোকা বানানোর ট্রাই করে গিয়েছেন! সুতরাং, আপনার এতকিছু ব্যক্তিগত বিষয় Facebook-কে জানিয়ে আখেরে লাভের লাভ কিসসু হয়নি।




কেন এ বদলানোর চিন্তাভাবনা Facebook-এর

মেটার মুখপাত্র ইমিল ভ্যাজ়কুয়েজ় বলছেন, “ব্যবহারকারীদের এইরকম সহজে ফেবু ইউজ এবং নেভিগেট করতে দেওয়ার আমাদের প্রয়াসের অঙ্গ এটি। প্রোফাইলের একের অধিক ফিল্ড আমরা তুলে নিচ্ছি- ইন্টারেস্টেড ইন, রিলিজিয়াস ভিউ, পলিটিক্যাল ভিউ ও অ্যাড্রেস।” যাঁরা নব করে ফেবুতে আইডি খুলবেন তাঁদের এই ফিল্ডগুলি আর ভরতে হবে না। একসাথে যাঁদের প্রোফাইলের ইতিমধ্যেই এই তথ্যগুলি দেওয়া ছিল, সেগুলিও তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন ভ্যাজ়কুয়েজ়। কিন্তু তিনি আরও যোগ করে বলেছেন, “এই পরিবর্তনটি Facebook-এ (চ্যাট বা কোনও পোস্টের ক্ষেত্রে) অন্য কোথাও নিজের সম্পর্কে এই ইনফরমেশন শেয়ার করার ক্ষমতাকে প্রভাবিত করে না।”

এই বদলানো প্রকৃতপক্ষে মেটার বৃহত্তর জনসংযোগ প্রচেষ্টাকে প্রতিফলিত করে। সামগ্রিকভাবে টেক ইন্ডাস্ট্রি চায়, জনগণ ‘সংবেদনশীল’ ইনফরমেশন ও আপনার ভাষায় ‘নিয়মিত’ তথ্যের মধ্যে যেন একটা ফারাক থাকে। মেটা এর আগেই তার ব্যবহারকারীদের জানিয়েছিল, ইনস্টাগ্রাম ও ফেসবুক এডসের জন্য গ্রাহকের অত্যন্ত ব্যক্তিগত ও সংবেদনশীল ইনফরমেশন তারা ব্যবহার করে না। যদিও, গবেষকরা সাংঘাতিক সমস্যাগুলি উন্মোচন করার পরেই এই পরিবর্তনটি নিয়ে আগত ফেসবুক।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow