শিগগির বৈঠকে বসছেন পুতিন-শি জিনপিং

রয়টার্সের খবরে  হয়েছে, আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুই নেতার বৈঠকের বিষয়টি ভেদোমোস্তির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়

Dec 13, 2022 - 18:57
Dec 13, 2022 - 19:10
 0
শিগগির বৈঠকে বসছেন পুতিন-শি জিনপিং
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শিগগির বৈঠকে বসছেন ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শিগগির বৈঠকে বসছেন। ২০২২ সালের বিষয় বা ইস্যুগুলো নিয়েই মূলত এ বৈঠক। ডিসেম্বরেই এ বৈঠক হবে, রাশিয়ার ব্যবসা ডেইলি ভেদোমোস্তির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে এ তথ্য।

রয়টার্সের খবরে  হয়েছে, আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুই নেতার বৈঠকের বিষয়টি ভেদোমোস্তির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ভেদোমোস্তিকে বলেছেন, বৈঠকের সূচি ও এজেন্ডা  ঠিক। শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকী।

ওই গণমাধ্যমটিতে নাম প্রকাশে অনিচ্ছুক রাশিয়ার প্রেসিডেন্টের প্রশাসনের এক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, তাদের মধ্যে সরাসরি এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের বিশদ বিবরণ তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আগ্রাসনের পর চীনের সঙ্গে আরও ঘনিষ্ঠ হয়েছে রাশিয়া।


এর আগে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরুর পর ১ম প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও প্রেসিডেন্ট শি জিনপিং উজবেকিস্তানে সংঘটিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের ডগা সম্মেলনের ফাঁকে বৈঠক করেন।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সাথে পশ্চিমাদের সস্পর্ক তলানিতে ঠেকেছে। অন্যদিকে, তাইওয়ান ইস্যুতে চীন এবং যুক্তরাষ্ট্রের ভিতরে উত্তেজনা আরও বেড়েছে। এইরকম পরিস্থিতির ভিতরে এবার সরাসরি ভাবে বৈঠকে বসার খবর মিলছে এই দুই শীর্ষ নেতার।

অপরদিকে, সার্বিক পরিস্থিতি নিয়ে বছর শেষে করা খবর সম্মেলন  করবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ঐতিহ্যগতভাবে করে আসা সংবাদ সম্মেলন এই সময়ে হলো না যেটি প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার সময় হতে আরম্ভ ছিল।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার (১২ ডিসেম্বর) বলেছেন, নতুন বছর শুরুর আগে সংবাদ সম্মেলন হচ্ছে না। কিন্তু তিনি উল্লেখ করেন, প্রেসিডেন্ট পুতিন তার বিদেশ সফরসহ নিয়মিত গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow