অবশেষে ভাঙল জাপানের এনশু সৈকতে ভেসে আসা গোলকের রহস্য

জাপানের এনশু সমুদ্র সৈকতে ভেসে এসেছিল বিশালাকার একটি গোলক। সেটি নিয়ে তৈরি হয়েছিল ভয়মিশ্রিত কৌতুহল ও রহস্য। অবশেষে সে রহস্য ও কৌতুহল ভেঙেছে।

Feb 25, 2023 - 17:04
 0
অবশেষে ভাঙল জাপানের এনশু সৈকতে ভেসে আসা গোলকের রহস্য
সংগ্রহীত ছবি

জাপানের এনশু সমুদ্র সৈকতে ভেসে এসেছিল বিশালাকার একটি গোলক। সেটি নিয়ে তৈরি হয়েছিল ভয়মিশ্রিত কৌতুহল ও রহস্য। অবশেষে সে রহস্য ও কৌতুহল ভেঙেছে।

সপ্তাহের শুরুতে সৈকতে অস্বাভাবিক বস্তুটি দেখার পর স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পরে এলাকাটি ঘিরে রাখা হয়। বম্ব স্কোয়াড ও এক্স-রে পরীক্ষক দল এসে গোলকটি পরীক্ষা করেন।

স্থানীয়রা গোলকটির নাম দেন গডজিলার ডিম ও মুরিং বয়। আবারো কেউ কেউ বলছিলেন এটি মহাকাশ থেকে আসা। তবে পুরোনো কোনো ধাতব বস্তু বলে ধারণা করছেন কেউ কেউ। তারা বলছেন, সময়ের সঙ্গে মরিচা ও স্রোতের আঘাত এর উপরের অংশ মসৃণ হয়ে যাওয়ায় চিহ্নিত করা যাচ্ছে না।

শনিবার নিউ ইয়র্ক টাইমসের সূত্রে আনন্দবাজার জানায়, মঙ্গলবার যে ধাতব গোলকটি হামামাৎসুর এনশু সৈকতে ভেসে এসেছিল, সেটি আসলে একধরনের ‘মেরিন ইক্যুইপমেন্ট’। দেড় মিটার ব্যাসের এই গোলক কোনো বিস্ফোরক নয়; বরং এটি একটি বয়া! যা জাহাজ চালকদের দিকনির্দেশের জন্য পানিতে ভাসানো থাকে। কোনোভাবে সেটি ভেসে এসেছে এনশু সৈকতে।


______________________________________________________________

আরও পড়ুনঃ  অনলাইন জুয়ায় আসক্ত, ধানমন্ডি লেকে মিলল মরদেহ
______________________________________________________________

অথচ শুরুতে এটি নিযে বেশ আতঙ্ক তৈরি হয়েছিল। এটি কোনো গুপ্তচর বেলুনের ধ্বংসাবশেষ কিনা তা নিয়ে চলছিল আলোচনা? গুপ্তচর বেলুনের তত্ত্বটা আরো জোরালো হতে শুরু করেছিল কলম্বিয়া, আলাস্কা এবং যুক্তরাষ্ট্রে কয়েকটি জায়গায় ‘চীনা গুপ্তচর বেলুনের’ ঘটনা প্রকাশ্যে আসার পর।

গত মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে স্থানীয় এক নারী প্রথম এই রহস্যময় বস্তুটি দেখতে পেয়েছিল। তিনিই পুলিশের সঙ্গে যোগাযোগ করেছিলেন। পুলিশ এবং এমনকি একটি বোমা স্কোয়াডও এই বস্তুটি পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছিল। স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, স্থানীয়দের সকল জল্পনা-কল্পনার মধ্যেই গোল বস্তুটি সরিয়ে নেওয়া হয়েছে। তবে বিষয়টি নিয়ে পরিষ্কারভাবে কিছু বলেনি দেশটির কর্তৃপক্ষ। একটি ভারী উত্তোলন মেশিন ব্যবহার করা হয়েছে বস্তুটি সরানোর জন্য। হামমাতসুর স্থানীয় কর্মকর্তারা বলেছিলেন, এটি নির্দিষ্ট সময়ের জন্য সংরক্ষণ করা হবে


এরপর সেটা ধ্বংস করা হবে। তবে অনেকেরই প্রশ্ন জাপান কতৃপক্ষ কেন বলছেন না এটি আসলে কী? কর্তৃপক্ষগুলো বস্তুটি নিয়ে নানা পরীক্ষা চালিয়েছেন, এক্স -রেও করেছেন কিন্তু এই বিষয়ে কোনো কিছু প্রকাশ পায়নি। বর্তমানে এটিকে সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় একজন কর্মকর্তা জাপানি গণমাধ্যমকে বলেছেন, ‘হামামাতসু সিটির প্রত্যেকে উদ্বিগ্ন ছিল এটা কী এবং বেশ কৌতূহলী ছিল। তবে কাজটি শেষ হয়ে গেছে বলে আমি স্বস্তি পেয়েছি।’ বিবিসি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow