রমজানে ভোগ্যপণ্য আমদানিতে এলসির নতুন নির্দেশনা

রমজান মাসের মধ্যে ব্যবহৃত ভোগ্যপণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখা আর এসব পণ্যের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত

Dec 11, 2022 - 19:29
 0
রমজানে ভোগ্যপণ্য আমদানিতে এলসির নতুন নির্দেশনা
ছবি: সংগৃহীত

রমজান মাসের মধ্যে ব্যবহৃত ভোগ্যপণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখা আর এসব পণ্যের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে আমদানি  (এলসি)খোলা সহজ ও নগদ মার্জিন হার কমিয়ে আনতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি এবং নীতি ক্যাটাগরি থেকে রবিবার জারি করা এ সংক্রান্ত সার্কুলার সব বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বিআরপিডির পরিচালক মাকসুদা বেগম স্বাক্ষরিত ‘আমদানি  স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন সংরক্ষণ প্রসঙ্গে’ শীর্ষক ওই সার্কুলারে  হয়েছে, নিকটবর্তী পবিত্র রমজান মাসে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ও খেজুরের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ প্রচুর যোগাড় নিশ্চিতকল্পে  পণ্যসমূহের আমদানি  স্থাপনের ক্ষেত্রে সংরক্ষিতব্য নগদ মার্জিনের হার ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে রাখার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

ঈদকে সামনে রেখে মার্কেটে পণ্যের যোগাড় বৃদ্ধি ও দর সহনীয় রাখতে যাতে ঋণপত্র খোলা সহজ এবং ব্যয় কমে আসে। বাজারমূল্যে স্থিতিশীল থাকে ও বাজারে রোজায় ব্যবহৃত এসব পণ্যে অধিক সরবরাহ থাকে।

বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে ও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে উল্লেখ করে সার্কুলারে বলা হয়েছে, এর বাইরে আগে জারিকৃত সার্কুলারে অন্যান্য পণ্য আমদানির ক্ষেত্রে উল্লেখিত শর্ত ও নির্দেশনা বহাল থাকবে। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow