সংসদের পাঁচ আসন শূন্য হয়ে গেছে : ড. শিরীন শারমিন

একাদশ জাতীয় সংসদ হতে পদত্যাগ করেছেন বিএনপির ৫ সংসদ সদস্য (এমপি)। রোববার স্পিকারের সাথে দেখা করে তারা পদত্যাগপত্র জমা দেন

Dec 11, 2022 - 18:43
 0
সংসদের পাঁচ আসন শূন্য হয়ে গেছে : ড. শিরীন শারমিন
ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ হতে পদত্যাগ করেছেন বিএনপির ৫ সংসদ সদস্য (এমপি)। রোববার স্পিকারের সাথে দেখা করে তারা পদত্যাগপত্র জমা দেন। বিএনপির বাকি ২ সংসদ সদস্যের পক্ষেও পদত্যাগপত্র জমা দেওয়া হয়েছে, তবে সেগুলো এখনো গৃহীত হয়নি।

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তারা (বিএনপির এমপিরা) স্ব-স্ব স্বাক্ষরযুক্ত সাতজনের আবেদন জমা দিয়েছেন। পাঁচজন সশরীরে উপস্থিত ছিলেন, তাদের আপিল গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, সংবিধানের ৬৭ (২) অনুযায়ী ওই আসনগুলো এখন  হয়ে গেছে। বাকি দুইজনের আপিল গ্রহণ করা হবে কি না তা যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে।

রোববার (১১ ডিসেম্বর) বেলা ১১টা ২০ মিনিটে সংসদ ভবনে স্পিকারের দপ্তরে যান বিএনপির সংসদ সদস্যরা। তারা পদত্যাগপত্র জমা কর্তৃক বেরিয়ে যাওয়ার পর গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলেন স্পিকার।

বিএনপির সাত সংসদ সদস্যের মধ্যে আব্দুস সাত্তার অসুস্থ থাকায় ও হারুনুর রশিদ বিদেশে থাকায় পদত্যাগপত্র জমা দিতে যেতে পারেননি।

স্পিকার জানান, আব্দুস সাত্তার অসুস্থ থাকায় সংসদ সচিবালয় তার স্বাক্ষর মিলিয়ে দেখবে ও তার সাথে কথা বলবে।  সঠিক থাকলে তার আবেদন গৃহীত হবে। তবে ই-মেইলের মাধ্যমে দেওয়ায় হারুনুর রশীদের আবেদন গ্রহণ করা হবে না। তাকে পরে এসে জমা দেওয়ার জন্য হবে।

তিনি বলেন, আসন  হওয়ার গেজেট প্রকাশ করার পর তাদের নিকট পাঠানো হবে। সেই সঙ্গে ইলেকশন কমিশনেও পাঠানো হবে।

আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন হবে জানিয়ে স্পিকার বলেন, সিট শূন্যের এখন গেজেট হবে। পরে সমাবেশ যখন বসবে সেখানেও বলা হবে। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow