গেজেট প্রকাশের পর ব্যবস্থা নেবে কমিশন: ইসি আলমগীর

বিএনপি দলীয় ৭ সংসদ সদস্যের পদত্যাগ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, গেজেট প্রকাশ করার পর ব্যবস্থা নেবে কমিশন।

Dec 11, 2022 - 17:40
 0
গেজেট প্রকাশের পর ব্যবস্থা নেবে কমিশন: ইসি আলমগীর
ছবি: সংগৃহীত

বিএনপি দলীয় ৭ সংসদ সদস্যের পদত্যাগ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, গেজেট প্রকাশ করার পর ব্যবস্থা নেবে কমিশন।আজ রোববার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

আলমগীর বলেন, 'নির্বাচন কমিশন যখন গেজেট পাবে তখন তার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেবে। এর আগে কিছু করার সুযোগ নেই। যদি সত্যি তারা পদত্যাগ করে থাকেন, তাহলে নির্বাচন কমিশন এর পরে ৯০ দিনের ভিতরে উপনির্বাচন করতে পারবে। সংসদ সচিবালয় হতে গেজেট হবে, এর পরে আমাদের কাজ চালু হবে।'

এক প্রশ্নের জবাবে উনি বলেন, আমি মনে করি ইভিএম-এর দ্বারা ভোট হলে ভালো। শুরুতে অভিযোগ আসে ভোটে কারচুপি হয়েছে। যেহেতু ইভিএম-এ কারচুপির সুযোগ নেই, অতএব এ নালিশ করার সুযোগ নেই। যিনি ইলেকশন পাবেন, তিনি জিতবেন। ইভিএম-এ আমরা যতগুলো নির্বাচন করেছি, কোনো অভিযোগ নাই তবুও যেখানে ব্যালটে ইলেকশন হয়ে যায় সেখানে নানা রকমের অভিযোগ করে। যদি আমাদের সমার্থ্য থাকতো, আমরা ৩০০ আসনে ইভিএম-এ নির্বাচন করতাম। আমাদের সমার্থ্য নেই জন্য আমরা বলেছি ১৫০টি আসনে করবো। এ সংখ্যা কমতে পারে।

বিএনপি ইভিএম-এর ওপর অনাস্থা এনেছে। আবার অনেকগুলো রাজনৈতিক দলের আস্থা আছে। সুষ্ঠু নির্বাচনের জন্য সব কিছু মীমাংসা করে যেটি ঠিক মনে করবো, সেটিই করবো। হ্যাঁ, সবার উপদেশ আমাদের শুনতে হবে তবুও শুনে আমাদের নিজস্ব বিচার-বিশ্লেষণ করতে হবে। বাংলাদেশে ৩৯টি রাজনৈতিক টিম আছে, সবাই যদি বাদ চায় তাহলে প্রক্রিয়া অনুযায়ী বাদ হবে। গণতন্ত্র অনুযায়ী, সংখ্যা গরিষ্ঠের মত নিতে হবে—বলেন আলমগীর।

বিএনপি তাদের আবরণ বিভাগীয় সমাবেশ হতে দাবি জানিয়েছে বর্তমান নির্বাচন কমিশন তারা চায় না। তাদের আস্থা জোগাতে কমিশন কোনো উদ্যোগ নেবে কি না জানতে চাইলে তিনি বলেন, 'আমরা উদ্যোগ নিব কাজ দিয়ে। কোনো লোক বা প্রতিষ্ঠানকে মূল্যায়ন করতে হবে তার কাজ দেখে। আমরা দায়িত্ব নেওয়ার পরে আমাদের কোনো পক্ষপাতিত্ব পেয়েছেন কি না সেটা দেখেন। আমরা সবার প্রতি সমআচরণ করছি কি না সেটি দেখতে হবে। সম্প্রতি ১টি রাজনৈতিক দল আরেকটি রাজনৈতিক দলের প্রতি তাদের চাওয়া-পাওয়ার সমস্যার কারণে যদি নির্বাচন কমিশনকে টার্গেট করা হয়, সেটি তো বিবেচ্য থেকে পারে না। নির্বাচনের লেট আছে, আমরা যখন যখন মনে করবো রাজনৈতিক টিমের সাথে আলোচনার চাই বিদ্যমান আমরা তখনই আলোচনা করবো।'

'বিএনপির ৭ মানুষ পদত্যাগ করেছেন। তারা পদত্যাগ করবেন কি না, নির্বাচনে আসবেন কি না সেটা যতটা না ইলেকশন কমিশনের সাথে জড়িত তার চেয়ে বেশি রাজনৈতিক। নিবন্ধিত রাজনৈতিক দল হিসেবে যে কোনো সময় তাদের সঙ্গে আমরা গল্প করতেই পারি। তারাও চাইলে করতে পারেন। আজকাল তারা আসবেন নাকি আসবেন না সেটি তাদের বিষয়। আমরা নীতি অনুযায়ী, নিরপেক্ষভাবে কাজ করবো,' বলেন তিনি। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow