বঙ্গোপসাগরে লঘুচাপ ,আরও শক্তিশালী হতে পারে

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও শক্তিশালী হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর

Dec 5, 2022 - 13:09
Dec 5, 2022 - 13:09
 0
বঙ্গোপসাগরে  লঘুচাপ ,আরও শক্তিশালী হতে পারে
বঙ্গোপসাগরে লঘুচাপ

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও শক্তিশালী হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে আপাতত তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও আগামী তিনদিনের ভিতরে কমতে পারে। এতে  হয়, দক্ষিণ আন্দামান সমুদ্র ও তৎসংলগ্ন অঞ্চলে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত থেকে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত  রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন অঞ্চলে অবস্থান করছে।

পূর্বাভাসে আরও জানানো হয়, আগামী ২৪ ঘণ্টা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটা আরও শক্তিশালী থেকে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে আপাতত তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও আগামী তিনদিনের ভিতরে কমতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত প্রসারিত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে এটি। এ সময় সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে হাফিজুর রহমান বলেন, আগামী দিনে তাপমাত্রা হ্রাস পেতে পারে।

রোববার ভোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, একই দিন ভোরে সেখানে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস হতে কমে হয়েছে ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ভোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow