এবারের মত শেষ নেইমারের বিশ্বকাপ অভিযান?

শুক্রবার মধ্যরাতে ক্যামেরুনের বিরুদ্ধে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে নামতে চলেছে ব্রাজিল। জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে নামছে তিতের দল। কিন্তু তার আগে নেইমারকে নিয়ে বাড়ল চিন্তা।

Dec 2, 2022 - 18:10
 0
এবারের মত শেষ নেইমারের বিশ্বকাপ অভিযান?
ছবি: সংগৃহীত

দুই ম্যাচ জিতে ইতোমধ্যে সমাপ্ত ষোল নিশ্চিত করেন নেইমাররা। চলতি বিশ্বকাপে গ্রুপের সম্পন্ন ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে আজ রাতে মাঠে নামছে ব্রাজিল। এই ম্যাচে অনেকটা নির্ভার ব্রাজিল কোচ তিতে। এইজন্য আজকের খেলায় সাইড বেঞ্চের শক্তি পরখ করার সুযোগ। কিন্তু এই নির্ভারতার পরও বড় দুঃসংবাদ পেল ব্রাজিল। দলের বড় তারকা নেইমারের ইন্জুরি। শুক্রবার (২ ডিসেম্বর) রাতের এ ম্যাচের আগে নতুন করে জল্পনা প্রস্তুত হয় নেইমারকে নিয়ে। তাহলে কি নেইমার কাতার বিশ্বকাপে নিজের সম্পন্ন ম্যাচটি ইতোমধ্যেই খেলে ফেলেছেন?

ব্রাজিলের খোজ-খবর মাধ্যমের খবর, ক্যামেরুনের বিপক্ষে ম্যাচ তো বটেই, কাতার বিশ্বকাপের আর কোনো ম্যাচেই অংশ নিতে পারবেন না দলের সর্বসেরা তারকা। তার লিগামেন্টে বড়সড় সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সার্বিয়ার বিপক্ষে নিজেদের ১ম ম্যাচেই ঘা পান নেইমার। দিন দুয়েক জল্পনার পর জানানো হয়, গ্রুপ পর্বে আর তিনি খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে।

কিন্তু ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচের প্রথমে বার্তা পাওয়া যাচ্ছে- নেইমারকে নকআউটে পাওয়ার সম্ভাবনাও কম। তার ঘা যে রকম মনে করা হয়েছিল, তার থেকেও অধিক গুরুতর। এখনও তার গোড়ালি বেশ ভালই ফুলে আছে। খুবই আস্তে ধীরে অগ্রগতি হলো সেখানে।

ক্যামেরুন ম্যাচের প্রথমে ব্রাজিলের অ্যাসিসটেন্ট কোচ ক্লেবার জেভিয়ার বলেন, নেইমার সন্তপর্ণে ধীরে উন্নয়ন করছে। তবে আপাতত আমাদের উদ্দেশ্য ক্যামেরুন ম্যাচে। এটা হয়ে গেলে দলের বাকিদের কার কী অবস্থা- সেটি নিয়ে ভাবার টাইম পাব। ওর ফেরার বিষয়ে নির্দিষ্ট প্রিপারেশন রয়েছে আমাদের।

যদিও কী পরিকল্পনা, তা ডিটেইলস বলেননি ব্রাজিলের এই সহকারী কোচ।

তবে এতেই সিঁদুরে মেঘ দেখছেন ব্রাজিলের সমর্থকরা। শোনা যাচ্ছে, নেইমারের লিগামেন্ট বাজেভাবেই ক্ষতিগ্রস্ত হয়েছে। তার হাঁটু এখনও ফুলে রয়েছে। ওষুধ খেয়েও ব্যথা সেভাবে কমছে না। ফলে শেষ ষোলো তো বটেই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠলে সেখানেও নেইমারকে পাওয়া যাবে কি না- কেউই নিশ্চিত নন।

এমনকি, নেইমার কাতারে নিজের শেষ ম্যাচটি ইতোমধ্যেই খেলে ফেলেছেন বলে মনে করা হচ্ছে।

এ নিয়ে তিনটি বিশ্বকাপে একই ঘটনা দেখলেন নেইমার। আগের দুটিতেও চোট আঘাতে ভুগেছেন। ২০১৪ বিশ্বকাপে কোমরে আঘাত পেয়ে কোয়ার্টারেই সমাপ্ত হয়েছিল যাত্রা।

আর ২০১৮ বিশ্বকাপের পূর্বেই ভুগছিলেন চোটে। ফলে বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারেননি নেইমার। এই সময়ে কাতারে তো মাত্র একটা ম্যাচ!

এদিকে, বাংলাদেশ সময় আজ রাত ১টায় গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আফ্রিকান সুপার ঈগল খ্যাত ক্যামেরুনের সম্মুখীন হলো নেইমারহীন ব্রাজিল। বিগত ম্যাচের মতো এই ম্যাচেও এজন্য দায়িত্ব নিয়ে খেলতে হবে পাকেতা, রিচার্লিসন, পেড্রো, জেসুস, ভিনিসিয়াস এবং ক্যাসেমিরোদের।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow