বিশ্বকাপে গান গাইলে গ্রেফতার!

কাতার বিশ্বকাপে ইংল্যান্ড-ওয়েলস ম্যাচের আগে দুই দেশের সমর্থকদের সতর্ক করে দিয়েছে কাতার প্রশাসন। স্টেডিয়ামের বাইরে গান গাইলে অথবা প্ররোচণামূলক পোশাক পরলে গ্রেফতার করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে দেশটির প্রশাসনের পক্ষ থেকে।

Nov 29, 2022 - 12:16
 0
বিশ্বকাপে গান গাইলে গ্রেফতার!

ইন্ডিয়ান গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে  হয়েছে, সম্ভাব্য  এড়াতে এই নির্দেশ জারি করা হয়ে গিয়েছে বলে জানা গেছে।

বিশ্বকাপে গ্রুপের ম্যাচে মঙ্গলবার গ্যারেথ বেলদের সম্মুখীন হবেন হ্যারি কেনরা। ব্রিটেনের দুই দেশের ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ আজকাল তুঙ্গে। গুন্ডামির জন্য কুখ্যাতি রয়েছে ইংল্যান্ড এবং ওয়েলসের ফুটবল সাপোর্টারদের একাংশের। এর মধ্যেই লন্ডনসহ একের অধিক জায়গায় দুই টিমের সমর্থকরা তর্ক ও হাতাহাতিতে জড়িয়েছেন।

বিশ্বকাপের আসরে অপ্রীতিকর ঘটনা রুখতে সতর্ক কাতার প্রশাসন। আগাম ব্যবস্থা হিসেবেই দুই টিমের সমর্থকদের সতর্ক করে দেওয়া হয়েছে। যদিও এ নির্দেশের খাঁটি টার্গেট ইংল্যান্ডের সমর্থকরা। গ্যালারিতে গান-বাজনা গাওয়া নিয়ে আপত্তি নেই বিশ্বকাপ আয়োজকদের।

তবে ম্যাচের আগে বা পরে স্টেডিয়ামের বাইরে সংগীত গাওয়া যাবে না। পরা যাবে না কোনো প্ররোচণামূলক পোশাক। নির্দেশ লঙ্ঘন করলেই সাজা হবে জেল। খেলা-ধুলা শুরুর প্রথমে এবং পরে যে  জায়গায় সমর্থকরা একত্রিত হন, সে  জায়গায় বাড়ানো হলো পুলিশি নজরদারি।

কাতার প্রশাসনের এইরকম নির্দেশিকায় অবাক হয়েছেন দুই টিমের সমর্থকরা। ইংল্যান্ডের এক ফুটবলপ্রেমী বলেছেন, ‘প্রথমে শুনে মনে হয়েছিল বিশ্বকাপের আয়োজকরা আনন্দ করছেন। পরে বুঝতে পারি, বিষয়টা মোটেও হাসির নয়।’ কিছুটা বিরক্তির কন্ঠে উনি বলেছেন, ‘এখানকার পুলিশ কিছুতেই সন্তুষ্ট হয় না। ইংল্যান্ডের দুইটি ম্যাচ হয়েছে।

কোনো খারাপ ঘটনা ঘটেনি। তবুও একটা ম্যাচ ঘিরে এইরকম নির্দেশ প্রতিযোগিতার পক্ষে সুন্দর নয়। এখানকার সবকিছুই বড্ড আরোপিত মনে হচ্ছে। মানুষের সঙ্গে লক্ষ্য হলো বিভিন্ন দেশের। কিছুইতো হয়নি। এখানকার সাধারণ মানুষও প্রচণ্ড ভালো। সকল সমস্যাই হলো বরং পুলিশেরই জন্য।’

প্রথম ম্যাচে ইরানকে ৬-২ ব্যবধানে হারানোর আনন্দে দোহার শহরতলী এলাকায় উৎসব করছিলেন ইংল্যান্ডের সমর্থকরা। সেখানেও হাজির হয় দোহার পুলিশকর্মীরা। উৎসবরত ইংল্যান্ড সমর্থকদের আদেশ দেওয়া হয়, চিৎকার চেঁচামেচি করা যাবে না।

যা করার তা করতে হবে অধিক শব্দ না করে। এ ছাড়াও যুদ্ধের সাজে আমেরিকার বিপক্ষে ম্যাচ দেখতে গিয়ে  হয়ে গিয়েছে ইংল্যন্ডের দুই সমর্থকের। শুরুতে তাদের গ্রেফতার করে দোহা পুলিশ। তাদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর চেষ্টার নালিশ আনা হয়েছে, যা কাতারের আইনে শাস্তিযোগ্য অপরাধ।

নতুন নির্দেশিকায় ক্ষুব্ধ ইংল্যান্ডের এক সমর্থক বলেছেন, ‘ইংল্যান্ড-ওয়েলস ম্যাচের আগে ওরা আমাদের গ্রেফতার করতে চাইছে। ওরা কিছু না কয়েকটি বাহানা নির্ভুল বের করবে। আমরা নিশ্চিত আমাদের বেশ কয়েকজনকে আগামী মঙ্গলবার গ্রেফতার করা হবে।’

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow