সোমালিয়ায় গাড়ি বোমা হামলা, নিহত ৩৫

সোমালিয়ার একটি শহরে ধারাবাহিক গাড়ি বোমা হামলায় এক পরিবারের আট সদস্যসহ কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন

Jan 5, 2023 - 13:19
 0
সোমালিয়ায় গাড়ি বোমা হামলা, নিহত ৩৫
;আট সদস্যসহ কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৪০ জন সংগ্রহীত ছবি

সোমালিয়ার একটি শহরে ধারাবাহিক গাড়ি বোমা হামলায় এক পরিবারের আট সদস্যসহ কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৪০ জন। বার্তা রয়টার্স এবং টিআরটি ওয়ার্ল্ড।

দেশটির নিরাপত্তা কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে খবরে বলা হয়, স্থানীয় সময় বুধবার সকালে সশস্ত্র গোষ্ঠী আল শাবাব মাহাস শহরের বেসামরিক এরিয়ায় হামলাটি চালায়। সরকারি ও মিত্র বাহিনী গত বছর হতে আল শাবাবের উপর জোরদার অভিযান চালানোর প্রেক্ষিতে পাল্টা প্রহার হানতে চালু করে। গতকালের হামলা ছিল তারই সর্বশেষ ঘটনা।

হিরশাবেল রাজ্যের ডেপুটি পুলিশ কমিশনার হাসান-কাফি মোহাম্মদ ইব্রাহিম বলেন, মৃতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। হতাহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছেন। তিনি বলেন, দুটি আত্মঘাতী গাড়ি বোমা হামলার শিকার ৯ সদস্যের ১টি পরিজন হতে মাত্র একটি শিশু বেঁচে গেছে। আদার্স পরিবারও তাদের অর্ধেক সদস্যকে হারিয়েছে। এছাড়া বিস্ফোরণের জেরে অনেক বেসামরিক বাড়িঘরে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেছে।

মহাসের জেলা প্রশাসক মুমিন মোহাম্মদ হালানে জানান, ১টি বোমা তার বাসা লক্ষ্য করে এবং অন্যটি ফেডারেল আইন প্রণেতার বাড়িতে ক্ষত হানে। এদিকে আল শাবাবের মিডিয়া অফিস একটি ভাষণে এই হামলার দায়  করে জানিয়েছে, ধর্মত্যাগী মিলিশিয়া ও সৈন্যদের তারা টার্গেট করেছিল। তারা দাবি করছে এই হামলায় ৮৭ জনের মরণ হয়েছে।

আল শাবাব ২০০৭ সাল হতে সোমালিয়ার সরকারের বিরুদ্ধে বিদ্রোহ চালাচ্ছে। গতকাল তারা যে জায়গায় হামলা চালিয়েছে, গত বছর তাদের সবাইকে এ জায়গা হতে উচ্ছেদ করা হয়েছিল। আল শাবাব অভিযোগ করে, সোমালিয়ার সেনা ও তাদের কর্মী সংস্থাগুলো যুক্তরাষ্ট্র এবং আফ্রিকান ইউনিয়নের সহায়তা পেয়ে তাদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। এসব কারণে তারা সাম্প্রতিক মাসগুলোতে রাজধানী মোগাদিসুসহ বেশ কিছু রাষ্ট্রীয় স্থাপনা ও হোটেলে হামলা চালিয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow