১০০ মহাসড়ক উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী

Dec 21, 2022 - 11:53
Dec 21, 2022 - 14:02
 0
১০০ মহাসড়ক উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী : শেখ হাসিনা

দেশের ৫০টি জেলায় ১০০ মহাসড়ক উদ্বোধন আজ। এত‌ে যোগায‌োগব‌্যবস্থায় আসবে বৈপ্লবিক পরিবর্তন। দেশের অর্থনী‌তিতেও এ মহাসড়ক ভূ‌মিকা রাখবে বলে মনে করছেন সং‌শ্লিষ্টরা।

আজ বুধবার সকাল বেলা ১০টায় গণভবন থেকে ভি‌ডিও কনফারেন্সের মাধ্যমে এসব মহাসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা।

সূ‌ত্রে জানা যায়, জাতীয় ও স্থানীয় পর্যায়ের এসব রাস্তার দৈর্ঘ্য দুই হাজার ২১ কিলোমিটার।

সম্প্রতি প্রধানমন্ত্রীর অফিস হতে সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সচিবকে চিঠি দিয়ে সড়কগুলো চালুর জন্য ২১ ডিসেম্বর তারিখ নির্ধারণ করা হয়। ইতোমধ্যে উদ্বোধনের সকল প্রিপারেশন সেরেছে সংশ্লিষ্ট বিভাগ।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সরাসরি ভাবে সংযুক্ত থাকবে টাঙ্গাইল এবং খুলনা জেলা। বাকি জেলাগুলো প্রোজেক্টরের দ্বারা যুক্ত থাকবে।

১০০টি মহাসড়ক উদ্বোধন যোগাযোগব্যবস্থায় ভিন্ন বৈপ্লবিক বদলানো আনবে বলা হয় মনে করছেন সংশ্লিষ্টরা। এতে রাস্তার দূরত্ব উদাহরণসরূপ কমবে তেমনি দীর্ঘদিনের দুর্ভোগও লাঘব হবে।  

আরও পড়ুনঃ বাংলাদেশকে ধন্যবাদ দিলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট

সড়ক এবং জনপথ বিভাগ (আরএইচডি) বিগত কয়েক সালের প্রায় ১৫ হাজার কোটি টাকা ব্যয়ে এসব রাস্তার নির্মাণ, উন্নয়ন এবং সংস্কারের কাজ করেছে। 

জানা গেছে, সারাদেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার সড়ক নেটওয়ার্ক রয়েছে। এরমধ্যে তিন হাজার ৯৯১ কিলোমিটার জাতীয় মহাসড়ক, চার হাজার ৮৯৭ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক এবং ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার জেলা সড়ক রয়েছে। এর ভিতরে দুই হাজার ২১ কিলোমিটার রাস্তার কাজ শেষ হয়েছে।

গাজীপুরের জয়দেবপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার সড়কের কাজ বিদেশি ঋণে করা হয়েছে। এ প্রকল্পের আওতায় দুই সাইডে সার্ভিস লেন দ্বারা সড়কটি চারলেন করা হয়েছে।

সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সচিব এই বি এম আমিন উল্লাহ নুরী বলেছেন, 
একদিনে ১০০টি রাস্তা উদ্বোধন করা হ‌চ্ছে। নিরাপদ সড়ক করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। তাই রাজধানী ঢাকার সাথে সারাদেশের যোগযোগব্যবস্থার উন্নতি করতে পর্যাপ্ত প্রকল্প নেওয়া হয়েছে। এসব সড়ক শুরু হলে এক দিকে সড়কে দুঘর্টনা হ্রাস পায় আসবে আরেক দিকে দেশের অর্থনীতির চাকা সচল করবে।

সড়ক ও জনপথ অধিদফতরের উৎকৃষ্ট প্রকৌশলী  এম মনির হোসেন পাঠান জানিয়েছেন, ১০০টি উপায় যান চলাচলের জন্য উন্মুক্ত করা হলে রাজধানী থেকে জেলার যোগাযোগ আরও উন্নত হবে। নিউ সড়কগুলোর মধ্যে আঞ্চলিক বা জাতীয় মহাসড়কও রয়েছে।

এই কর্মকর্তা বলেন,  তিন সালের এসব রাস্তার বেশিরভাগ ভৌত কাজ করা হয়েছে। অগ্রগতি কাজের আগে, প্রচুর পথ মাত্র ৩.৫ মিটার চওড়া ছিল, যা দুর্ঘটনার ঝুঁকি বাড়িয়েছিল। এখন দুর্ঘটনা কমে আসবে।

১০০টি সেতুর ভিতরে চট্টগ্রাম বিভাগে ৪৫টি, সিলেট বিভাগে ১৭টি, বরিশাল বিভাগে ১৪টি, ময়মনসিংহে ছয়টি, গোপালগঞ্জ, রাজশাহী এবং রংপুরে পাঁচটি করে, ঢাকায় দুইটি এবং কুমিল্লায় ১টি রয়েছে।

প্রসঙ্গত এর আগে প্রধানমন্ত্রী নবনির্মিত ১০০টি সেতুর উদ্বোধন করেন। ৮৭৯ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই সেতুগুলো উদ্বোধনের পর যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow