স্কাউটিংয়ের সেবার মন্ত্র সারাদেশে ছড়িয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রতিটি শিক্ষার্থীর জন্য স্কাউট প্রশিক্ষণের ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তাহলেই স্মার্ট বাংলাদেশ গড়ার উপযুক্ত নাগরিক তৈরি হবে।

Jan 25, 2023 - 17:43
Jan 25, 2023 - 18:14
 0
স্কাউটিংয়ের সেবার মন্ত্র সারাদেশে ছড়িয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী
আজ বুধবার সকালে গাজীপুরের মৌচাকে ৩২তম এশিয়া প্যাসিফিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন সংগ্রহীত ছবি

প্রতিটি শিক্ষার্থীর জন্য স্কাউট প্রশিক্ষণের ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তাহলেই স্মার্ট বাংলাদেশ গড়ার উপযুক্ত নাগরিক তৈরি হবে।

আজ বুধবার সকালে গাজীপুরের মৌচাকে ৩২তম এশিয়া প্যাসিফিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন,

  •  'আমাদের লক্ষ্য হচ্ছে বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাব আর সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। আমি চাই, আমাদের প্রত্যেক শিক্ষার্থী, শুধু বাছা বাছা কয়েকজন না-প্রাথমিক বিদ্যালয় থেকে যে পর্যন্ত স্কাউট করা যায়; এখন যদিও আমাদের ২২ লাখ সদস্য আছে, ২০৩০ সালের মধ্যে ৩০ লাখ স্কাউট করা হবে। সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়। তাহলে আমি বিশ্বাস করি, আমার দেশ সোনার বাংলা গড়ার বা স্মার্ট বাংলাদেশ গড়ার উপযুক্ত নাগরিক তৈরি হবে।'

আরও পড়ুনঃ ঢাকা বাষুদূষণে টানা পঞ্চম দিনের মতো শীর্ষে রয়েছে

'আমি আশা করি, বাংলাদেশে একদিন বিশ্ব স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত করতে পারবো। সেভাবে আমাদের এখন থেকে উদ্যোগ নিতে হবে,' বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, 'আজকের বাংলাদেশ দেখে আমাদের যে ধারণা, এক সময় বাংলাদেশ কিন্তু এটা ছিল না। ক্ষুধা, দারিদ্র্যতা নিত্য সঙ্গী ছিল। আমাদের প্রচেষ্টা হচ্ছে, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলা। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ।' 

স্কাউট আন্দোলনের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, স্কাউটিং নতুন প্রজন্মকে নৈতিক এবং জীবনধর্মী প্রশিক্ষণ দিয়ে থাকে। আর তরুণদের মধ্যে আধুনিক প্রগতিশীল, সৃজনশীল গুণাবলী বিকশিত হয়। ফলে স্কাউট সদস্যরা সেবার মন্ত্রে দীক্ষিত হচ্ছে, সচেতন এবং দেশপ্রেমিক নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলছে।

তিনি বলেন

  • স্কাউট সদস্যরা পরোপকারী হিসেবে সমাজ সেবার ক্ষেত্রে বিশেষ অবদান রেখে যাচ্ছে, প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে। সেটা আমরা দেখতে পাই প্রাকৃতিক দুর্যোগ হোক বা কোভিড কালীন সময়। বিভিন্ন সময়ে স্কাউটদের সেই আন্তরিকতা আমরা দেখতে পেয়েছি। কাজে আমি চাই এই স্কাউট আন্দোলন আরও ব্যাপকভাবে আমাদের দেশে গড়ে উঠুক।

দেশে স্কাউট আন্দোলনকে ছড়িয়ে দিতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশে স্কাউট আন্দোলনকে শক্তিশালী করতে আমরা নানা উদ্যোগ নিয়েছি। যেমন শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় ১৪০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ স্কাউট শতাব্দি ভবন নির্মাণ প্রকল্প, ৪৮ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে মৌলভীবাজার জেলায় স্কাউট ভবন নির্মাণ প্রকল্প, ৪৮ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র লালমাই উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তাছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৫৫ কোটি চল্লিশ লাখ টাকা ব্যয়ে প্রাথমিকে কাব স্কাউটিং সম্প্রসারণ চতুর্থ পর্যায়ের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মৌচাক গাজীপুরের অনুকূলে ৯৫ একর ভূমি বরাদ্দ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ জাপানে মালবাহী জাহাজ ডুবে নিখোঁজ ১৮

দেশের প্রত্যেক জেলা-উপজেলায় স্কাউট ভবন ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করে দেওয়ার ঘোষণা দেন তিনি।

সবাইকে মাদক-সন্ত্রাস থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রত্যেকের মনকে উদার রাখতে হবে। সব ধরনের দুর্নীতি, কুসংস্কার, ধর্মান্ধতা, সন্ত্রাস মুক্ত থাকতে হবে।


মানবতার সেবায় নিজেদের নিয়োজিত করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মানবতার সেবা সবচেয়ে বড় সেবা। মানুষের জন্য কাজ করতে পারলেই সবচেয়ে বেশি আত্মতৃপ্তি পাওয়া যায়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow