পোশাক শিল্প মেয়েদের কর্মসংস্থানের দ্বার উন্মোচন করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেয়েদের কর্মসংস্থানে নতুন দ্বার উন্মোচন করেছে পোশাক শিল্প। গ্রামের প্রত্যন্ত অঞ্চল থেকে নারীদের কাজের ফলে গ্রামীণ অর্থনীতিতেও বিশেষ অবদান রাখছে। প্রতিটি পরিবার আর্থিক সচ্ছলতা ফিরে পাচ্ছে।

Feb 14, 2023 - 12:34
 0
পোশাক শিল্প মেয়েদের কর্মসংস্থানের দ্বার উন্মোচন করেছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছবি: সংগৃহীত

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে গণভবন থেকে জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বস্ত্র ও পাট মন্ত্রণালয় প্রতিষ্ঠিত বিভিন্ন জেলায় ছয়টি টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্বোধন করেন।

সরকারের সঠিক সিদ্ধান্তের কারণে বৈশ্বিক নানা প্রতিকূলতার মধ্যেও দেশের পোশাক খাত এগিয়ে যাচ্ছে  জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এই খাত কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখছে।করোনা ও যুদ্ধের মধ্যেও শিল্প খাতকে সচল রাখতে সরকার সব ধরনের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ জন্য সরকার এই খাতের উন্নয়নে নানা উদ্যোগ নিয়েছে। কোনো কলকারখানা যেন বন্ধ হয়ে না যায়, সে ব্যাপারে সরকার সচেষ্ট। ’ 
পোশাক খাতের উন্নয়নে সরকারের নেওয়া নানা পরিকল্পনার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘সরকারের উদ্যোগের কারণে হারানো মসলিন ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। গবেষণার মাধ্যমে এটিকে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনার চেষ্টা চলছে। ’

প্রধানমন্ত্রী বলেন, ‘নারীদের কর্মসংস্থান সৃষ্টিতে পোশাক খাত বিশেষ ভূমিকা রাখছে। ’ পোশাক কারখানায় নতুন নতুন পণ্য উৎপাদন এবং এর নতুন বাজার খুঁজে বের করার তাগিদ দেন তিনি। এই খাতের উদ্যোক্তাদের বিদেশনির্ভরতা কমানোর আহ্বানও জানান সরকারপ্রধান।

শেখ হাসিনা জানান, তার সরকার পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নতিতে কাজ করছে। অনেক উন্নত দেশের চেয়েও বাংলাদেশের পোশাক কারখানার পরিবেশ ভালো এবং শ্রমিকদের স্বাধীনতা বেশি।

____________________________________________________________

আরও পড়ুনঃ  বাবুল-ইলিয়াসের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২১ মার্চ
____________________________________________________________

অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow