সিটি কর্পোরেশন ও ৬৪ জেলায় সহ সেরা করদাতা ৫২৫

কর প্রদানে উৎসাহিত করতে জাতীয় পর্যায়ের পর সিটি কর্পোরেশন এবং জেলায় ৫২৫ জনকে সেরা করদাতা হিসেবে নির্বাচিত করা হয়েছে।

Dec 24, 2022 - 15:16
 0
সিটি কর্পোরেশন ও ৬৪ জেলায় সহ সেরা করদাতা ৫২৫
২০২১-২০২২ করবর্ষে ১১টি সিটি কর্পোরেশনে ৭৭ মানব এবং ৬৪ জেলায় সর্বোচ্চ আয়কর প্রদানকারী এবং দীর্ঘসময় আয়কর প্রদানকারী ক্যাটাগরিতে ৪৪৮ জন

কর প্রদানে উৎসাহিত করতে জাতীয় পর্যায়ের পর সিটি কর্পোরেশন এবং জেলায় ৫২৫ জনকে সেরা করদাতা হিসেবে নির্বাচিত করা হয়েছে।

২০২১-২০২২ করবর্ষে ১১টি সিটি কর্পোরেশনে ৭৭ মানব এবং ৬৪ জেলায় সর্বোচ্চ আয়কর প্রদানকারী এবং দীর্ঘসময় আয়কর প্রদানকারী ক্যাটাগরিতে ৪৪৮ জনকে সর্বসেরা করদাতা নির্বাচন করেছে জাতীয়  বোর্ড (এনবিআর)। এর মধ্যে প্রতিটি সিটি কর্পোরেশন ও জেলা থেকে দুই জনকে দীর্ঘসময় ও তিন জনকে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে ও একজনকে নারী এবং তরুণ ক্যাটাগরিতে সেরা নির্বাচন করা হয়েছে।

আরও পড়ুনঃ জীবন থাকতে দেশের এতটুকু গরজ নষ্ট হতে  দিব না : শেখ হাসি

              আওয়ামী লীগের সম্মেলনে যাওয়ার পথে মাওয়া রোডে দুর্ঘটনা, আহত ৫ নেতা

সরকার ঘোষিত জেলাভিত্তিক সর্বোচ্চ এবং দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাদের বখশিশ প্রদান নীতিমালা-২০০৮ এর আইন অনুযায়ী সেরাদের নাম প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়। শনিবার (২৪ ডিসেম্বর) এনবিআরের জনসংযোগ কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 

এর আগে ২০২১-২২ কর বছরে সর্বোচ্চ কর দিয়ে সেরা করদাতা হিসেবে সিলেক্টেড হয়েছেন ১৪১ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থা। এর ভিতরে মানুষ অবস্থায় ৭৬, কোম্পানি অবস্থায় ৫৩ এবং আদার্স ক্ষেত্রে ১২টিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রাপ্তদের লিস্ট প্রকাশ করে এনবিআর। আগামী ২৮ ডিসেম্বর অফিসার্স ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের মেক্সিমাম কর প্রদানকারী ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেওয়া হবে। এছাড়া কর অঞ্চলগুলো জেলা পর্যায়ের করদাতাদের অনুষ্ঠানের মাধ্যমে ট্যাক্স কার্ড ও সম্মাননা দেবে বলা হয় জানা গেছে।

অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, ২০২১-২২ কর সালের সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে মনোনীত ৫২৫ জন সেরা করদাতার নাম পাবলিশ করা হয়েছে। এর ভিতরে ১১টি সিটি কর্পোরেশন এলাকায় ৭৭ মানুষ সর্বোচ্চ কর প্রদানকারীকে সর্বসেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড এবং সম্মাননা প্রদান করা হবে। প্রতি সিটি কর্পোরেশনে সাত জনকে ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে। প্রতিটি সিটি কর্পোরেশন এলাকায় সাত মানব এবং প্রতিটি জেলায় সাত জন করদাতাকে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে কার্ড প্রদান করা হবে। এর ভিতরে আছে ২০২১-২২ করবর্ষে দীর্ঘসময় কর প্রদানকারী দুই জন, সর্বোচ্চ কর প্রদানকারী তিন জন, সর্বোচ্চ কর প্রদানকারী (মহিলা) একজন এবং একজন তরুণ করদাতা (বয়স ৪০-এর নিচে)।

প্রজ্ঞাপনে সর্বোচ্চ করদাতা মানুষ ও প্রতিষ্ঠানের নাম, ইটিআইএন নম্বর, কর এলাকা এবং তাদের ঠিকানাসহ বর্ণনা দেওয়া রয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow