সম্পদ ও ক্ষমতার জন্য মানুষের লোভের সমালোচনা : পোপ ফ্রান্সিস

সম্পদ ও ক্ষমতার জন্য মানুষের লোভের সমালোচনা করেছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বড়দিনের প্রাক্কালে শনিবার ভ্যাটিকান সিটিতে দেয়া বক্তব্যে তিনি এই সমালোচনা করেন

Dec 25, 2022 - 21:00
 0
সম্পদ ও ক্ষমতার জন্য মানুষের লোভের সমালোচনা  : পোপ ফ্রান্সিস

সম্পদ ও ক্ষমতার জন্য মানুষের লোভের সমালোচনা করেছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বড়দিনের প্রাক্কালে শনিবার ভ্যাটিকান সিটিতে দেয়া বক্তব্যে তিনি এই সমালোচনা করেন। ধারণা করা হচ্ছে, ইউক্রেন যুদ্ধসহ বিশ্বের চলমান বিভিন্ন যুদ্ধ পরিস্থিতিকে ইঙ্গিত করেই পোপ এসব কথা বলেছেন।


বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় জড়ো হওয়া পূর্ণার্থীদের উদ্দেশে বক্তৃতা দিচ্ছিলেন পোপ। ৮৬ বছর বয়সি এই ক্যাথলিক ধর্মগুরু গির্জায় প্রবেশ করেন হুইলচেয়ারে চড়ে। শনিবার সন্ধ্যার বেশিরভাগ সময় তিনি বেদীর কাছেই বসেছিলেন।

পোপ ফ্রান্সিস বলেন, কত শত যুদ্ধ আমাদের দেখতে হয়েছে! আর সেসব সংঘাতের শিকার হয়েছে দুর্বল আর অরক্ষিত মানুষ। আমি সবার প্রথমে সেই  শিশুর কথা মনে করতে চাই, যারা যুদ্ধ, দারিদ্র্য আর অবিচারের শিকার।

আরও পড়ুনঃ    আজ বড় দিন : ২৫ ডিসেম্বরেই কেন বড়দিন পালন করেন ? জানুন

                           

               ক্রিসমাসের অন্যতম আকর্ষণ

তিনি আরও বলেন, যেখানে পশুরা তাদের যে হিসাব খাদ্য দেয়া হয়ে যায় তাতেই খুশি থাকে, সেখানে আমরা লোক ধন এবং ক্ষমতার লোভে আমাদের প্রতিবেশী এমনকি মা-বোনকেও কম দেই না।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া যখন ইউক্রেনে পুরাদমে সামরিক অভিযান আরম্ভ করল, তখন সরাসরি রাশিয়ার নিন্দা না করায় পোপের সমালোচনা করেছিলেন ইউক্রেনের অনেকে। তাদের কমপ্লেইন ছিল, সরাসরি ভাবে রাশিয়াকে দোষী না করে তিনি যুদ্ধ নিয়ে অঙ্গ বাঁচানো মন্তব্য করেছেন। কিন্তু পরে রুশ সৈন্যদের কর্মকাণ্ডকে ‘নৃশংসতা’ হিসেবে ব্যাখা করে এর নিন্দা জানিয়েছিলেন তিনি।

রোববার সুবিশাল দিনের আনুষ্ঠানিকতায় বরাবরের মতই সেন্ট পিটারস ব্যাসিলিকার বারান্দা হতে পোপ ফ্রান্সিস চত্বরে সমবেত ক্যাথলিকদের আশীর্বাদ করবেন, উরবি এট অরবি (শহর ও পৃথিবীর প্রতি) ভাষণ দেবেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow