মধ্যরাতে ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রীর ৫২ মিনিট

Jan 10, 2023 - 13:35
 0
মধ্যরাতে ঢাকায় চীনা পররাষ্ট্রমন্ত্রীর ৫২ মিনিট

সোমবার (১০ জানুয়ারি) রাত ১টা ৫৮ মিনিটে কিন গ্যাংকে বহনকারী উড়োজাহাজটি ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আফ্রিকার পাঁচ দেশ সফরে যাওয়ার পথে মাত্র ৫২ মিনিটের জন্য ঢাকায় যাত্রা বিরতি করেছিলেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং।

এ সময় বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে বৈঠক করেছেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী নানা ইস্যুতে কথা বলেন।

আরও পড়ুনঃ পিছু হটবার পথ নেই: মির্জা ফখরুল

ড. আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে কথা হয়েছে। এ ছাড়াও দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং চীনে বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার ব্যাপারে কথা হয়েছে।

তিনি জানান, বাংলাদেশকে করোনাভাইরাসের টিকা দেওয়ায় চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ বলা হয়েছে ও চীনের সাথে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের আগের সব চুক্তি দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে। এ সময় বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে চলমান সাহায্য সহযোগিতা অব্যাহত রাখার কথাও বলা হয়েছে।

আরও পড়ুনঃ যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৮৮টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে কানাডা

পদ্মাসেতুসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে চীনের সাহায্য বিশেষত পদ্মাসেতুর রেল লিংক স্থাপনে চীনের সহায়তার বিষয়টি আলোচনায় স্থান পেয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আমরা এক চায়নায় বিশ্বাস করি। এটা আমাদের মূলনীতি, এটা আমাদের পররাষ্ট্রনীতি। কিন্তু আমাদের সবাইকে নিয়েই যে চলতে হয় সেটাও আমি বলেছি। আমি বলেছি, এ জন্য আমরা আপনাদের (চীনকে) টাইম টু টাইম সাপোর্ট দেবো।

উল্লেখ্য, যাত্রাবিরতি শেষে সোমবার দিবাগত রাত ২টা ৫০ মিনিটে আফ্রিকার উদ্দেশে ঢাকা ছেড়ে যান চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow