ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে হামলায় নিহত ৫

Jan 2, 2023 - 17:06
 0
ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে হামলায় নিহত ৫

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের রাজৌরিতে দুই দফা হামলার ঘটনায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন। একই অঞ্চলে ২৪ ঘণ্টার ব্যবধানে দু’দফা হামলার পর উত্তেজনা বিরাজ করছে।
রোববার সন্ধ্যায় রাজৌরি জেলায় তিনটি বাড়িতে বন্দুক হামলায় চারজন নিহত ও অন্তত ৯ জন আঘাতগ্রস্থ হন। সোমবারও একই বাড়ির নিকট বিস্ফোরণে এক ছোট বাচ্চা নিহত এবং এইরকম চারজন আহত হন।
তবে এ বিস্ফোরণ কীভাবে হলো তা এখনও স্পষ্ট নয়। এসব ঘটনার পর মাঠে নেমেছেন তদন্তকারী পুলিশ কর্মকর্তারা।

রোববারের হামলার প্রতিবাদে রাজৌরির মানুষ বিক্ষোভ শুরু করেন। তাদের অভিযোগ, স্থানীয় প্রশাসনের সিকিউরিটি নিয়ে উদাসীনতার কারণে এই হামলা হয়েছে।
স্থানীয় আঞ্চলিক প্রশাসনের প্রধান মনোজ সিনহা এ ঘটনার ধিক্কার জানিয়ে বলেছেন, ‘রাজৌরিতে কাপুরুষোচিত সন্ত্রাসী হামলা হয়েছে।’ ভুক্তভোগী পরিবারগুলোকে আর্থিক সহায়তার প্রদানের ঘোষণাও দিয়েছেন তিনি।
সোমবার এক টুইট বার্তায় উনি বলেন, হামলার পেছনে যেই থাকুক তাকে ডিস্কাউন্ট দেওয়া হবে না।

কাশ্মীরের হিমালয় অঞ্চলটি ঘিরে ইন্ডিয়া এবং পাকিস্তানের ভিতরে এক ধরনের উত্তেজনা সব টাইম বিরাজমান। ভারত সব টাইম এই অঞ্চলে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পেছনে পাকিস্তানের হাত বিদ্যমান বলা হয় কমপ্লেইন করে। তবে এমন অভিযোগ বরাবরই  করে আসতে চলেছে ইসলামাবাদ।

জম্মু ও কাশ্মীর ২০১৯ বর্ষের আগস্ট পর্যন্ত ইন্ডিয়ার একমাত্র মুসলিম গরিষ্ঠ রাজ্য ছিল, যখন ফেডারেল  এটির স্বায়ত্তশাসন প্রত্যাহার করে নেয় ও এটিকে দুইটা পৃথক অঞ্চলে অংশিত করে।
জানা গেছে, রোববার যে চারজনকে হত্যা করা হয়েছে তারা মুসলিম বৃহত্তম কাশ্মীরের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের। গত একবছরে, কাশ্মীরে বেশ কয়েকজন হিন্দু হামলায় নিহত হয়েছে। ফলে এই সম্প্রদায়ের ভিতরে এক ধরনের উত্তেজনা বিরাজ করছে।
সূত্র: বিবিসি

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow