বিশ্ববিদ্যালয়ে নারীদের শিক্ষা নিষিদ্ধ ঘোষণা করল আফগানিস্তান

আফগানিস্তানে নারীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণের পথ বন্ধ করে দিয়েছে তালেবান। মঙ্গলবার দেশটির উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম এক বিজ্ঞপ্তিতে জানান

Dec 21, 2022 - 13:25
Dec 21, 2022 - 14:20
 0
বিশ্ববিদ্যালয়ে নারীদের শিক্ষা নিষিদ্ধ ঘোষণা করল আফগানিস্তান
বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি ও আল-জাজিরা। 

আফগানিস্তানে নারীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণের পথ বন্ধ করে দিয়েছে তালেবান। মঙ্গলবার দেশটির উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম এক বিজ্ঞপ্তিতে জানান, আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা অফ করার সিদ্ধান্ত হয়েছে।  বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি ও আল-জাজিরা। 

আরও পড়ুনঃ শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ক্যালিফোর্নিয়া, নিহত ২

উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম বলেন, ‘এই নির্দেশ এখন থেকেই কার্যকর হবে ও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে।’ 

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, নারীদের জন্য বিশ্ববিদ্যালয় অফ ঘোষণা করায় আফগানিস্তানে নারী শিক্ষার পথ আরও সংকোচন হলো। আফগানিস্তানের বেশির ভাগ মানবী মাধ্যমিক স্কুলে পড়াশোনার সুযোগ থেকে আগেই বাদ পড়েছে। নতুন করে নিষেধাজ্ঞা আসায় এখন নারীর শিক্ষা হুমকিতে পড়ল। 

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন এই নিষেধাজ্ঞার সমালোচনা করেছে বলা হয় এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা। সমালোচনার জবাবে তালেবান বলেছে, ‘জাতীয় স্বার্থে’ এবং নারীদের ‘সম্মান’ রক্ষার্থে এ ডিসিশন নেওয়া হয়েছে। 

তালেবানের এ সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ বলা হয় মন্তব্য করেছেন জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক। মঙ্গলবার সাংবাদিকদের ডুজারিক বলেন, ‘এটি পরিষ্কারভাবে তালেবানের আরেকটি প্রতিশ্রুতি ভঙ্গ।’  কাবুল বিশ্ববিদ্যালয়ের এক শিষ্য বিবিসিকে বলেন, এই ঘোষণা শোনার পর তিনি কান্নায় ভেঙে পড়েছেন। 

তিন মাস আগে আফগানিস্তানের ভার্সিটিতে অ্যাডমিট পরীক্ষা সংঘটিত হয়। সে সময় নারীদের ভর্তি পরীক্ষায় ভাগ নেওয়ার চান্স দেওয়া হয়। তবে নারীরা কোন ব্যাপারে উচ্চশিক্ষা ধারণ করতে পারবেন আর কোন ব্যাপারে পারবেন না, সেটা জানিয়ে দেওয়া হয়। বিশেষভাবে নারীদের জন্য সাংবাদিকতার ব্যাপারে বিধিনিষেধ জারি করা হয়। কেবল নারী এবং বয়স্ক পুরুষ শিক্ষকের কাছেই নারী শিক্ষার্থীরা ক্লাস করতে পারবেন বলা হয় সে সময় জানানো হয়। 

বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বিবিসিকে বলেন, ‘তালেবান নারীর ক্ষমতায়নকে ভয় পায়। তাঁরা আমাদের ভবিষ্যতে এগিয়ে যাওয়ার পথকে বন্ধ করছে।’ 

উল্লেখ্য, গত বছর তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে মানবী শিক্ষার ওপর নানা রকমের বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow