চমেক হাসপাতালে ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে রোগীদের বিক্ষোভ

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের জন্য পূর্ব নির্ধারিত ফি বহাল রাখার দাবিতে আন্দোলনে নেমেছে রোগী ও তাদের স্বজনেরা

Jan 10, 2023 - 16:37
 0
চমেক হাসপাতালে ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে রোগীদের বিক্ষোভ
এ ব্যাপারে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান জানান, মন্ত্রণালয় সাথে বেসরকারি প্রতিষ্ঠানের চুক্তি : সংগ্রহীত ছবি

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের জন্য পূর্ব নির্ধারিত ফি বহাল রাখার দাবিতে আন্দোলনে নেমেছে রোগী ও তাদের স্বজনেরা।

আরও পড়ুনঃ আ.লীগ এখন শক্তিশালী, ষড়যন্ত্রের জবাব দিতে প্রস্তুত: কাদের


ফি বাড়িয়ে প্রায় তিনগুণ করায় দিশেহারা রোগীরা পড়েছেন বিপাকে। এভাবে ফি বাড়ানো ও ভর্তুকির ডায়ালাইসিস সেশন কমিয়ে দেওয়ার প্রতিবাদে রোগী ও স্বজনেরা বিক্ষোভ করেছেন। রবিবার সকাল থেকে চমেক হাসপাতালের নিচতলায় স্যানডোরের সামনেই বিক্ষোভ শুরু হয়। এ সময় ডায়ালাইসিস সেন্টারটিতে কিছুক্ষণের জন্য তা    লাও ঝুলিয়ে দেয় আন্দোলনকারীরা। পরে তালা খুলে দিয়ে ডাক্তারখানার অভ্যন্তরে মিছিল এবং সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। মূলত, সরকারি নির্দেশনা ও ডায়ালাইসিস সেশন বৃদ্ধির কারণে বাড়তি ফি নিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। বাড়তি ফি কমানো না হলে কঠোর আন্দোলন করবে বলে ঘোষণা দিয়েছে বিক্ষুব্ধ রোগীরা।
চমেকে ডাক্তারখানার নিচতলায় পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় কিডনি রোগীদের জন্য ডায়ালাইসিস সেন্টারটি চালু হয় ২০১৭ সালের ৫ মার্চ। সেখানে ৩১টি মেশিন নিয়ে কিডনি ডায়ালাইসিস করা হয় রোগীদের। দেহ মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি অনুসারে ১০ বছর যাবত বহুজাতিক কোম্পানি স্যানডোর এ সেন্টারের কার্যক্রম পরিচালনা করবে।

আরও পড়ুনঃ খেলনা পিস্তল ঠেকিয়ে চিকিৎসকের টাকা-মোবাইল ছিনতাই, গ্রেফতার ৩

তাদের প্রতিষ্ঠানে দুই ধরনের মূল্যে ডায়ালাইসিস পরিসেবা দেওয়া হয়। এরমধ্যে সরকারি ভর্তুকি দিয়ে যে সার্ভিস দিত, তার মূল্য ছিল ৫১০ টাকা। তা ইদানিং ৫৩৫ টাকা করা হয়েছে। এছাড়া ভর্তুকি ছাড়া ২ হাজার ৭৮৫ টাকায় যে ডায়ালাইসিস সেশন পেত রোগীরা তা বৃদ্ধি পেয়ে সম্প্রতি ২ হাজার ৯৩৫ টাকা করা হয়েছে। শুধু একারণে নয়, প্রতিমাসে আগে ৮টি সেশনে ভর্তুকি মূল্যে যেসব ডায়ালাইসিস করা হত, সম্প্রতি ৪টি একটানা ফিতে করতে হবে। ডায়ালাইসিস সেবায় আগে দাম বহালের দাবিতে একারণে আন্দোলনে নামে রোগীরা। গত শনিবারও তারা চমেক হাসপাতালের পরিচালকের কার্যালয়ের সামনে বিক্ষোভ করে। পরে তারা ডায়ালাইসিস সেন্টারের সামনে বিক্ষোভ করে। কিন্তু রবিবার সকাল থেকেই অতীতের ফি এবং ভর্তুকি সেশন পূর্বের ন্যায় বহাল রাখার দাবিতে ব্যাপকভাবে আন্দোলনে নামে। তারা ক্লিনিকের মেইন গেটের সামনে বসে স্লোগান দেন ফি কমানোর।
চকরিয়া থেকে আসা রোগীর স্বজন মো. ইয়াছিন জানান, আগে মাসের মধ্যে আটটি সেশন ভর্তুকি মূল্যে ডায়ালাইসিস করানো পসিবল হত। ইদানিং থেকে ৪টি মানে অর্ধেক সেশন পুরো ফিতে করতে হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। অকস্মাৎ ভর্তুকি কমিয়ে দিলে আমরা যাব কোথায়। ডায়ালাইসিস করাতে না পারলে রোগী মারা যাবে।


নগরীর ইপিজেড হতে ডায়ালাইসিস সেবা নিতে আসা মো. হামিদ জানান, টাকা ধার করে প্রতি সেশন ডায়ালাইসিস করাতে আসি। নিউ বছরে ফি বাড়ানো হয়েছে। এতদিন ৫১০ টাকায় সেশন ফি দিতাম। জানুয়ারি থেকে ৪টা সেশন ৫৩৫ টাকা করে ও বাকি চারটা ২ হাজার ৯৩৫ টাকায় করার জন্য বলা হয়  হয়েছে। এত টাকা কিভাবে যোগাড় করব জানি না। ক্লিনিক বলছে আমরা নয় স্যানডোর বাড়িয়েছে আর স্যানডোর বলছে চিকিৎসালয় বাড়িয়েছে। আমরা কোনো সমাধান পাচ্ছি না।
এ ব্যাপারে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান জানান, মন্ত্রণালয় সাথে বেসরকারি প্রতিষ্ঠানের চুক্তি। এখানে আমাদের কর্তব্য যা তা নির্দেশনায় আছে সেটুকু আমরা করতে পারি। এর বাইরে আমাদের যাওয়ার চান্স নেই। এ বিষয়ে ঊর্ধ্বতন মহলে বলা হয়েছে। রোগীরাও জানে আমাদের সীমাবদ্ধতার কথা। তাছাড়া এই সংক্রান্ত ব্যাপারে মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এর বাইরে আমাদের যেসব দানশীল মানুষ আছে তারা সাহায্য করলে ও আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব তা দিয়ে স্থানীয়ভাবে চেষ্টা করছি কি করা যায়। হাসপাতালের ডায়ালাইসিস করার সামর্থ্য সাড়ে ৬ হাজার জনের। তা সত্ত্বেও এ সীমা অতিক্রম করার কারণে ফি বাড়ানো হয়েছে।
স্যানডোরের ব্যবস্থাপক (প্রশাসন) মনজুর রহমান জানান, আমাদের সাথে দেহ মন্ত্রণালয়ের চুক্তি রয়েছে। আমরা সেই চুক্তি মোতাবেক সার্ভিস দ্বারা যাচ্ছি। কিন্তু প্রতিবছর ফি বাড়ানোর বিষয়ে চুক্তিতে উল্লেখ আছে। আমাদের এখানে প্রায় সাড়ে ছয় হাজার রোগীর ডায়ালাইসিস সার্ভিস দেয়া হতো বছরে। অথচ কয়েকবছর যাবত তা তিনগুণের বেশি রোগী ডায়ালাইসিস করছে। চাপ কমাতে হয়ত হাসপাতাল কর্তৃপক্ষ অর্ধেক ভর্তুকির অর্ধেক পুরো ফিতে করতে হবে বলে সিদ্ধান্ত দিয়ে থাকতে পারে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow