কেন্দ্র সচিবের ভুলে 'বি' গ্রেড পেয়ে বিপাকে ৭৫০ শিক্ষার্থী

কেন্দ্র সচিবের ভুল এবং অসাবধানতায় পিরোজপুরে ইন্দুরকানীর ৭৫০ জন এসএসসি পরীক্ষার্থী ফল খারাপ হয়েছে। তারা ক্যারিয়ার শিক্ষা বিষয়ে 'বি' গ্রেড পেয়েছে

Jan 20, 2023 - 20:24
 0
কেন্দ্র সচিবের ভুলে 'বি' গ্রেড পেয়ে বিপাকে ৭৫০ শিক্ষার্থী
২৫ নম্বরের ভিত্তিতে ৭৫০ জন শিক্ষার্থীকে মূল্যায়ন করে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের ধারাবাহিক মূল্যায়নের ফল বোর্ডে পাঠানঃ সংগ্রহীত ছবি

কেন্দ্র সচিবের ভুল এবং অসাবধানতায় পিরোজপুরে ইন্দুরকানীর ৭৫০ জন এসএসসি পরীক্ষার্থী ফল খারাপ হয়েছে। তারা ক্যারিয়ার শিক্ষা বিষয়ে 'বি' গ্রেড পেয়েছে। বোর্ডের নির্দেশনা ছিলো ক্যারিয়ার শিক্ষা ব্যাপারে ৫০ নম্বরে ধারাবাহিক মূল্যায়ন করে ফল পাঠানোর। তবুও কেন্দ্রসচিব এবং ইন্দুরকানী সরকারি সেতার স্মৃতি মাধ্যমিক বালিকা স্কুলের শ্রেষ্ঠ গুরু সাবেরা সুলতানা ২৫ নম্বরের ভিত্তিতে ৭৫০ জন শিক্ষার্থীকে মূল্যায়ন করে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের ধারাবাহিক মূল্যায়নের ফল বোর্ডে পাঠান। এতে থানার শিক্ষার্থীদের ওই বিষয়ের ফল খারাপ হয়েছে বলে অভিযোগ উঠেছে। কেন্দ্র সচিব ব্যাপারটা স্বীকার করেছেন। ফলে জিপিএ-৫ পেয়েও ভালো কলেজে ভর্তির সুযোগ পাননি ভুক্তভোগীদের অনেকে। এই নিয়ে অভিভাবকরা ক্ষোভ পাবলিশ করেছেন।

আরও পড়ুনঃ মালয়েশিয়া থেকে সেই জাহাজেই দেশে ফিরছে বাংলাদেশি কিশোর

জানা গেছে, থানায় ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার প্রায় ৭৫০ জন পরীক্ষা দিয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৭ জন। অথচ এক্সামের ধারাবাহিক মূল্যায়নে ক্যরিয়ার ব্যাপারে বোর্ডের নির্দেশিত ৫০ নম্বরের পরিবর্তে ২৫ নম্বর পাঠায় কর্তৃপক্ষ। এতে সব পরীক্ষার্থীর নম্বরপত্রে ক্যারিয়ার শিক্ষা বষয়টিতে 'বি' গ্রেড এসেছে। এর ফলে পরীক্ষার্থীরা মোট নম্বরও কম পেয়েছেন।
গতকাল বৃহস্পতিবার বরিশাল শিক্ষা বোর্ড হতে পাওয়া নম্বরপত্রে দেখা যায়, ইন্দুরকানী এম.ইউ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র তাহসিন বিন আহসান সাইন্স বিভাগে দশ বিষয়ের জিপিএ-৫ পেয়েও ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পেয়েছে 'বি' গ্রেড। অন্যরাও একই গ্রেড পেয়েছে।

আরও পড়ুনঃ  আমাদের গণতন্ত্র আমরাই চালাব, বিদেশিদের ফরমায়েশে চলবে না: ওবায়দুল কাদের


বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পাওয়া ঈমনের  মো. ফরিদ গাজী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রধান সচিবের ভুলের কারণে পোলা 'বি' গ্রেড পেয়েছে। নম্বর কম পাওয়ায় অনেক ভালো কলেজে ভর্তির সুযোগ পায়নি সে।
এসএসসি এক্সাম কেন্দ্রের সহকারী হল সুপার ও অ্যাসিসটেন্ট শ্রেষ্ঠ মাষ্টার সন্তোষ কুমার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সচিব না জেনে কেন্দ্রের সব স্কুলের ক্যারিয়ার শিক্ষা ব্যাপারে ৫০ নম্বরের পরিবর্তে ২৫ দেওয়ার জন্য বলায় এ সমস্যা হয়েছে।
কেন্দ্র সচিব ও ইন্দুরকানী রাষ্ট্রীয় সেতার স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অতুলনীয় শিক্ষক সাবেরা সুলতানা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সার্বিক দায়দায়িত্ব কেন্দ্র কমিটির, সচিবের একার নয়। একজন শিক্ষক ভুল তথ্য দেয়ায় ২৫ নম্বর পাঠানোর কারণে সবার 'বি' গ্রেড এসেছে। এ ব্যপার যারা জানেন, তারা সহযোগিতা না করায় এ সমস্যা হয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow