এবার ভারতের সাহায্য চাইলেন জেলেনস্কি

Dec 27, 2022 - 11:53
 0
এবার ভারতের সাহায্য চাইলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে শান্তি ফেরানোর প্রক্রিয়া বাস্তবায়নে ভারতের সাহায্য চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইন্ডিয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে গতকাল (সোমবার) ফোনালাপে এই সাহায্য চান তিনি। একটি টুইটে জেলেনস্কি জানিয়েছেন, মোদীর সাথে টেলিফোনে তার কথা হয়েছে। তিনি মোদীকে আসন্ন জি২০ সম্মেলনের সভাপতিত্ব নিয়ে শুভেচ্ছাও জানিয়েছেন। 

নিজের টুইটে জেলেনস্কি লিখেছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয়েছে। জি২০-র সভাপতিত্বের সাফল্য কামনা করি।’

তিনি এইরকম লিখেছেন, ‘এই মঞ্চেই (জি২০) আমি (ইউক্রেনে) শান্তি প্রক্রিয়ার বিষয়ে ঘোষণা করেছিলাম এবং এখন এর বাস্তবায়নে ভারতের অংশগ্রহণের দিকেই তাকিয়ে রয়েছি। জাতিসংঘে (ভারতের) সাহায্য ও সমর্থনের জন্য ধন্যবাদ জানাই।’

আরও পড়ুনঃ দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করল উত্তর কোরিয়ার ড্রোন

চলতি বছরের ফেব্রুয়ারি হতে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে জেলেনস্কির দেশকে সমর্থন জানিয়েছে আমেরিকা-সহ বহু পশ্চিমা দেশ। যুদ্ধের মধ্যে সম্প্রতি জেলেনস্কির আমেরিকা সফরেও আবার সে কথা উলে­খ করেছেন সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন। দীর্ঘ ১০ মাস পেরিয়ে গেলেও দুই দেশের ভিতরে শান্তি পদ্ধতির বিষয়টি অধরাই হতে গিয়েছে। যদিও পুতিনের দাবি, যুদ্ধের সমাপ্তি করতে চায় রাশিয়া। তবে বাস্তবে তা হয়নি। উল্টো বড়দিনের আগে ইউক্রেনের বিপক্ষে হামলা এইরকম জোরদার করেছে রাশিয়া।

আরও পড়ুনঃ জাপানে ভারি তুষারপাতে ১৭ জনের মৃত্যু আহত ৯০

এর আগে বিগত ১৬ই ডিসেম্বর পুতিনের সঙ্গে ফোনে কথা হয় মোদীর। সংবাদমাধ্যমের দাবি, ওই কথোপকথনে ইউক্রেনে শান্তি ফেরানোর প্রসঙ্গে আলাপ-আলোচনা এবং কূটনৈতিক মাধ্যমের ওপরে জোর দেওয়ার কথা উলে­খ করেন নরেন্দ্র মোদি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow