এক মাস পর কারামুক্ত ফখরুল–আব্বাস

Jan 9, 2023 - 19:37
Jan 9, 2023 - 19:37
 0
এক মাস পর কারামুক্ত ফখরুল–আব্বাস
কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তির পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর

লম্বা এক মাস কারাভোগের পর জামিনে মুক্তি পেলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। কারা সূত্রে এ তথ্য জানা গেছে।


এর আগে সোমবার ঢাকা সিএমএম আদালতের জুডিসিয়াল মুন্সিখানায় তাদের হাইকোর্টের দেয়া জামিনের নির্দেশ আসে। এরপর তাদের আইনজীবী জামিননামা পেশ করেন। পরে বিকালে কারাগার হতে রেহাই পান বিএনপি’র এই দুই নেতা।


তাদের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন জানান, গত ৩রা জানুয়ারি মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং মির্জা আব্বাসকে ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কেন স্থায়ী জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারিও করেন আদালত।

আরও পড়ুনঃ মেট্রোরেল নির্মাণেও বাধা এসেছে: প্রধানমন্ত্রী

আইনজীবী জানান, পরদিন (৪ঠা জানুয়ারি) বিএনপির এ দুই নেতার জামিন ঠেকাতে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের শুনানির জন্য রোববার (৮ই জানুয়ারি) দিন ধার্য করেছিলেন চেম্বার আদালত। এদিন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানিতে তাদের জামিন বহাল রাখা হয়। তিনি বলেন, এর আগে সর্বমোট চারবার মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন আবেদন নাকচ করেন নিম্ন আদালতের বিচারকরা। পরে তাদের পক্ষে হাইকোর্টে আবেদন করা হয়।


প্রসঙ্গত, গত বর্ষের ৭ই ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সম্মুখে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন বিএনপি সমর্থক নিহত এবং পুলিশসহ অর্ধশত আহত হন।


সংঘর্ষের পর রাতের বেলা পুলিশ বিএনপির কার্যালয়ে অভিযান চালায়। পরদিন পল্টন, মতিঝিল, রমনা এবং শাহজাহানপুর থানায় পৃথক চারটি মামলা করে পুলিশ। এতে ২ হাজার ৯৭৫ নেতাকর্মীকে আসামি করা হয়। তাদের ভিতরে নাম উল্লেখ করা হয়েছে ৭২৫ জনের। যদিও সেখানে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের নাম ছিল না।

আরও পড়ুনঃ ডাকসুর সাবেক ভিপি নূরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ


৮ই ডিসেম্বর গভীর রাত্রিতে নিজ নিজ থাকার জায়গা থেকে ফখরুল এবং আব্বাসকে তুলে এনে প্রথমে নিয়ে যাওয়া হয় ডিবি কার্যালয়ে। পরদিন তাদের পল্টন থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। সেই থেকে তারা দুজন কারাগারেই ছিলেন। আজ তারা জামিনে  পেলেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow