একনেকে ১১ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

শেখ কামাল আইটি ট্রেনিংসহ ১১ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী সমিতি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৮২৫ কোটি ৭৪ লাখ টাকা

Jan 17, 2023 - 16:10
Jan 17, 2023 - 16:22
 0
একনেকে ১১ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এই মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম : সংগ্রহীত ছবি

শেখ কামাল আইটি ট্রেনিংসহ ১১ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী সমিতি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৮২৫ কোটি ৭৪ লাখ টাকা। 

এরমধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৯৬৩ কোটি ৩৮ লাখ টাকা, বাস্তবায়নকারী কোম্পানি থেকে ১ হাজার ২২০ কোটি ৪৬ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহযোগিতা থেকে ৬৪১ কোটি ৯০ লাখ টাকা ব্যয় করা হবে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। 

আরও পড়ুনঃ পাতাল রেলের যুগে প্রবেশ করছে বাংলাদেশ

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এই মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, ভৌত অবকাঠামো বিভাগের মেম্বার মামুন-আল-রশীদ, তথ্য এবং ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন ও পরিকল্পনা কমিশনের মেম্বার মোসাম্মৎ নাসিমা বেগম প্রমুখ।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে-বাপবিবোর বিদ্যমান ৩৩/১১ কেভি পোল মাউন্টেড উপকেন্দ্রের নবায়ন এবং আধুনিকায়ন প্রকল্প, এর খরচা ধরা হযেছে ৬৭৯ কোটি ৭২ লাখ টাকা।  নেসকো অঞ্চলে আধুনিক ডিস্ট্রিবিউশন সিস্টেম বাস্তবায়ন প্রকল্প,  ধরা হয়েছে ২৪১ কোটি টাকা। ইনসটেলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৫৫৬ কোটি ৩৬ লাখ টাকা। লোকাল গভরনমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (এলওজিআইসি) প্রকল্পের খরচা ধরা হয়েছে ১৩৭ কোটি ৩৫ লাখ টাকা। 

আরও পড়ুনঃ  হাসপাতাল থেকে বাসায় ফিরলেন মির্জা ফখরুল

শেখ জহুরুল হক পল্লী উন্নয়ন একাডেমি, যশোর প্রতিষ্ঠাকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৯৮ কোটি ৯৫ লাখ টাকা। মিঠামইন উপজেলার ঘোড়াউতরা, বোলাই-শ্রীগাং নদীর অংশবিশেষ এবং ইটনা উপজেলার ধনু নদী, নামাকুড়া নদী এবং অষ্টগ্রাম উপজেলার ধলেশ্বরী নদীর অংশ বিশেষের নব্যতা উন্নয়ন এবং পুনরুদ্ধার প্রকল্পের খরচা ধরা হয়ে গিয়েছে ৩৪২ কোটি ২৬ লাখ টাকা। 

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অস্ত্রাগার (প্রথম পর্যায়ে ৪০টি) গঠন প্রকল্পের ব্যয় ধরা হয়ে গিয়েছে ৬৪ কোটি ৬৮ লাখ টাকা। দিনাজপুর সড়ক বিভাগাধীন হিলি (স্থলবন্দর)-ডুগডুগি-ঘোড়াঘাট জাতীয় মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণসহ ৩টি তাৎপর্যপূর্ণ সড়কের বিদ্যমান সরু/জরার্জির্ণ কালভার্টগুলো পুনঃনির্মাণ এবং বাজার ভাগে রিজিড পেভমেন্ট এবং  তৈরি প্রকল্পের খরচা ধরা হয়েছে ৪৬৩ কোটি ৭২ লাখ টাকা। শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ (রহমতপুর) সড়ক অগ্রগতি প্রকল্পের  ধরা হয়ে গিয়েছে ১ হাজার ৮৪২ কোটি ২৭ লাখ টাকা। শেখ কামাল আইটি ট্রেনিং এবং ইনকিউবেশন সেন্টার স্থাপন (১৪টি) প্রকল্পের  ধরা হয়েছে ১ হাজার ১১৪ কোটি ৬৩ লাখ টাকা। ১০০টি উপজেলায় ১টি করে কারিগরি স্কুল এবং কলেজ স্থাপন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৮৪ কোটি ৭১ লাখ টাকা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow