আজ কালশী ফ্লাইওভার খুলছে উদ্বোধন করবেন: প্রধানমন্ত্রী

রাজধানীর মিরপুরে কালশী ফ্লাইওভার আজ রবিবার খুলে দেওয়া হবে। ঐ এলাকায় যাতায়াতব্যবস্থা আরো সহজ হবে। মিরপুরের মানুষের জন্য এটা একটা আশীর্বাদ।

Feb 19, 2023 - 11:10
 0
আজ   কালশী ফ্লাইওভার খুলছে উদ্বোধন করবেন: প্রধানমন্ত্রী
সংগ্রহীত ছবি

রাজধানীর মিরপুরে কালশী ফ্লাইওভার আজ রবিবার খুলে দেওয়া হবে। ঐ এলাকায় যাতায়াতব্যবস্থা আরো সহজ হবে। মিরপুরের মানুষের জন্য এটা একটা আশীর্বাদ। আনন্দঘন পরিবেশে ২ দশমিক ৩৪ কিলোমিটার ফ্লাইওভার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এটা হবে রাজধানীবাসীর জন্য যোগাযোগব্যবস্থার আরেকটি মাইলফলক।

বিশেষজ্ঞরা বলছেন, এলাকাভিত্তিক সমস্যা চিহ্নিত করে সমস্যা সমাধানের এমন উদ্যোগ দীর্ঘমেয়াদে পুরো নগরীর যানজট সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ফ্লাইওভার প্রকল্পের আওতায় রাজধানীর মিরপুর থেকে বিমানবন্দর, উত্তরা ও টঙ্গী হয়ে উত্তর দিকে যাওয়ার জন্য কালশী হয়ে জিয়া কলোনি পর্যন্ত ৩ দশমিক ৭ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হয়েছে। এখন প্রায় প্রতিদিন ৬০ থেকে ৭০ হাজার যানবাহন এই সড়কে চলাচল করছে। এ ছাড়া ওই এলাকার সড়কের দুই পাশে বিভিন্ন বাণিজ্যিক ও আবাসিক ভবন, হাসপাতাল, ক্লিনিক গড়ে উঠছে। মিরপুর এলাকায় যানবাহনের চাপ কমাতে ক্যান্টনমেন্ট এলাকার ওপর দিয়ে এই ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। এখন ফ্লাইওভারটি চালু হলে মিরপুর, পল্লবী, ঢাকা ক্যান্টনমেন্ট, উত্তরা, মহাখালী ও রামপুরার মধ্যে সড়ক যোগাযোগ সহজ হবে। স্থানীয় সরকার বিভাগের এই প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ। আর প্রকল্পের সার্বিক কার্যক্রম তদারকি করেছে ডিএনসিসি। উদ্বোধনের পর প্রকল্পটির তত্ত্বাবধান করবে ডিএনসিসি।

________________________________________________________________________

আরও পড়ুনঃ ইবিতে ছাত্রী নির্যাতনের ঘটনায় কাজ শুরু করেছে তদন্ত কমিটি
________________________________________________________________________


প্রধান চারলেন বিশিষ্ট ফ্লাইওভারটি ইসিবি চত্বর থেকে কালশী ও মিরপুরের ডিওএইচএস হয়ে গেছে। দুইলেন বিশিষ্ট র‌্যাম্পটি কালশী মোড় থেকে শুরু হয়ে কালশী সড়কে যাবে।
ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) পাবলিক রিলেশন অফিস জানায়, প্রকল্পটির আওতায় একটি পিসি গ্রিডার ব্রিজ, দুটি ফুল ওভার ব্রিজ, একটি পাবলিক টয়লেট, দুটি পুলিশ বক্স, একটি ৭.৪০ কিলোমিটার আরসিসি ড্রেন, একটি ১৭৫৫ মিটার আরসিসি পাইপ ড্রেন, ৩৩৮৩ মিটার যোগাযোগ তার, পৃথক সাইকেল লেন ও ছয়টি বাস-বে নির্মাণ করা হয়েছে।
প্রকল্পটি হলে মিরপুর, ডিওএইচএস, পল্লবী, কালশী, মহাখালী, বনানী, উত্তরা ও বিমানবন্দর সড়কের যানজট লাঘব বলে বলে আশা করা হচ্ছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow