হাইতিতে ১০ পুলিশ কর্মকর্তার মৃত্যু, সহকর্মীদের বিক্ষোভ

পোর্ট-এউ-প্রিন্স, হাইতি (এপি) - বিক্ষুব্ধ বিদ্রোহী পুলিশ অফিসাররা বৃহস্পতিবার পোর্ট-অ-প্রিন্সকে পঙ্গু করে দিয়েছে, হাইতিয়ান গ্যাং দ্বারা পুলিশ অফিসারদের হত্যার প্রতিবাদে মোটরসাইকেলে রাস্তায় গর্জন করছে

Jan 27, 2023 - 10:58
 0
হাইতিতে ১০ পুলিশ কর্মকর্তার মৃত্যু, সহকর্মীদের বিক্ষোভ
শতাধিক বিক্ষোভকারী রাস্তা অবরোধ করে, বাতাসে বন্দুক নিক্ষেপ করে এবং রাজধানীর বিমানবন্দর ও প্রধানমন্ত্রীর বাড়ির গেট ভেঙ্গে দেয়, দিনভর উত্তেজনা বেড়ে যায়ঃ সংগ্রহীত ছবি

পোর্ট-এউ-প্রিন্স, হাইতি (এপি) - বিক্ষুব্ধ বিদ্রোহী পুলিশ অফিসাররা বৃহস্পতিবার পোর্ট-অ-প্রিন্সকে পঙ্গু করে দিয়েছে, হাইতিয়ান গ্যাং দ্বারা পুলিশ অফিসারদের হত্যার প্রতিবাদে মোটরসাইকেলে রাস্তায় গর্জন করছে।

শতাধিক বিক্ষোভকারী রাস্তা অবরোধ করে, বাতাসে বন্দুক নিক্ষেপ করে এবং রাজধানীর বিমানবন্দর ও প্রধানমন্ত্রীর বাড়ির গেট ভেঙ্গে দেয়, দিনভর উত্তেজনা বেড়ে যায়।

গত সপ্তাহে গ্যাংরা কমপক্ষে ১০ জন অফিসারকে হত্যা করেছে; হাই তিয়ান ন্যাশনাল পুলিশ জানিয়েছে, অন্য একজন নিখোঁজ এবং আরও একজন গুরুতর গুলিবিদ্ধ।

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিও - সম্ভবত গ্যাং দ্বারা রেকর্ড করা হয়েছে - নোংরার উপর প্রসারিত ছয় পুরুষের নগ্ন এবং রক্তাক্ত দেহ দেখায়, তাদের বন্দুক তাদের বুকে বিছিয়ে রয়েছে। অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে দুজন মুখোশধারী ব্যক্তি যারা মৃত পুরুষদের ছিন্নভিন্ন হাত ও পা থেকে সিগারেট খাচ্ছেন।

যে দল তাদের হত্যা করেছে, যে গ্যান গ্রিফ নামে পরিচিত, তাদের লাশ এখনও রয়েছে, পুলিশ জানিয়েছে।

পুলিশের ভয়ঙ্কর হত্যার ঢেউ ক্যারিবিয়ান দেশটিতে সহিংসতা বৃদ্ধির সর্বশেষ উদাহরণ, যা 2021 সালের রাষ্ট্রপতি জোভেনেল মোইসের হত্যার পরে গ্যাং ওয়ার এবং রাজনৈতিক বিশৃঙ্খলার দ্বারা আচ্ছন্ন হয়েছে।

সরকার

  •  প্রধান হিসাবে তার অনির্বাচিত উত্তরসূরি, প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি, জাতিসংঘকে একটি সামরিক হস্তক্ষেপের নেতৃত্ব দিতে বলেছেন, কিন্তু কোন দেশ মাটিতে বুট লাগাতে রাজি হয়নি।
  • মৃত্যুগুলি ফ্যান্টম 509-এর সদস্যদের ক্ষুব্ধ করে, বর্তমান এবং প্রাক্তন পুলিশ অফিসারদের একটি সশস্ত্র দল যারা সহিংসভাবে অফিসারদের জন্য আরও ভাল অবস্থার দাবি করেছে।
  • এই কয়েক ডজন লোক বৃহস্পতিবার শহর জুড়ে বোনা, অনেকের পরনে পুলিশের ইউনিফর্ম, ফ্ল্যাক জ্যাকেট এবং রাইফেল এবং স্বয়ংক্রিয় অস্ত্র। তারা রাস্তা অবরোধ করার জন্য বাস জব্দ করে এবং সারা শহর জুড়ে টায়ার জ্বালিয়ে রাস্তায় ধোঁয়া ফেলে।
  • অনেকে গ্যাংগুলির বিরুদ্ধে কঠোর ক্র্যাকডাউনের দাবি করেছিল এবং হেনরির প্রশাসনের অবসানের আহ্বান জানিয়েছিল, যা অনেক হাইতিয়ান অবৈধ হিসাবে দেখে। বিক্ষোভকারীরা হেনরির বাড়ির বাইরের একটি গেট এবং পোর্ট-অ-প্রিন্স বিমানবন্দরের একটি বাধা ভেঙে ফেলে, যেখানে তিনি দিনের পরে উপস্থিত হওয়ার পরিকল্পনা করেছিলেন।

"আমাদের একটি বিপ্লব দরকার," বুলেট প্রুফ ভেস্ট, হেলমেট এবং গ্যাস মাস্ক পরিহিত একজন প্রতিবাদকারী চিৎকার করে উঠল। “আমরা যুদ্ধ করতে রাজপথে আছি, আমাদের ভাই ও বোনদের জন্য যারা দস্যুদের শিকার। আমরা যা চাই তা পেতে আমাদের প্রতিদিন রাস্তায় নামতে হবে।”

স্থানীয় হাইতিয়ান মিডিয়া দ্বারা রেকর্ড করা একটি ভিডিও পোর্ট-অ-প্রিন্সের একটি প্রধান সড়কে খালি রাস্তা এবং বন্ধ ব্যবসা দেখায় যেখানে বিদ্রোহী গোষ্ঠীটি অতিক্রম করেছে।

গ্যাং দ্বারা প্রদর্শিত মৃতদেহগুলি ছাড়াও, একসময় তুলনামূলকভাবে নিরাপদ বলে মনে করা হত এমন একটি আশেপাশে গ্যাংদের সাথে গুলির লড়াইয়ে গত সপ্তাহে বেশ কয়েকজন অফিসার নিহত হয়েছিল।

হাইতিয়ান মানবাধিকার গ্রুপ, ন্যাশনাল নেটওয়ার্ক অফ দ্য ডিফেন্স অফ হিউম্যান রাইটস-এর বৃহস্পতিবারের প্রতিবেদনে বলা হয়েছে, হেনরি দেশের লাগাম নেওয়ার পর থেকে, ৭৮ জন পুলিশ কর্মকর্তাকে হত্যা করা হয়েছে।

হাইতিয়ান ন্যাশনাল পুলিশ নিহত অফিসারদের পরিবার এবং সহকর্মীদের প্রতি সমবেদনা প্রকাশ করেছে এবং বলেছে যে এটি "শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে এবং হাইতিয়ান জনগণকে আতঙ্কিতকারী বিভিন্ন অপরাধী সংগঠনের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক প্রতিক্রিয়া আনতে পুলিশ অফিসারদের একত্রিত হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।"

হাইতিতে মার্কিন দূতাবাসও বৃহস্পতিবার বিকেলে শান্ত থাকার জন্য টুইট করেছে।

জাতিসংঘ অনুমান করে যে পোর্ট-অ-প্রিন্সের ৬০% গ্যাং দ্বারা নিয়ন্ত্রিত। রাজধানীর রাস্তায়, হাইতিয়ানরা বলে যে এটি ১০০% এর মতো।

এই সপ্তাহে

  •  হাইতির জন্য জাতিসংঘের বিশেষ দূত আমেরিকান এবং কানাডিয়ান সরকারকে হাইতিকে গ্যাংদের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য একটি আন্তর্জাতিক সশস্ত্র বাহিনীর নেতৃত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন। হাইতিয়ান পুলিশ, ইতিমধ্যে, আরও সম্পদের জন্য অনুরোধ করছে।
  • "আন্দোলন চলবে, আমরা পুলিশকে এভাবে হত্যা করতে দিতে পারি না," পরিচয় প্রকাশে অনিচ্ছুক পিস্তল বহনকারী পুলিশের ইউনিফর্ম পরা একজন মুখোশধারী ব্যক্তি বলেছিলেন। "তারা আমাদের গোলাবারুদ দিলে আমরা কাজ করতে পারি।"

অ্যাসোসিয়েটেড প্রেস সাংবাদিক ইভেন্স স্যানন এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

কপিরাইট 2023 অ্যাসোসিয়েটেড প্রেস। সমস্ত অধিকার সংরক্ষিত. অনুমতি ছাড়া এই উপাদান প্রকাশ, সম্প্রচার, পুনর্লিখিত বা পুনরায় বিতরণ করা যাবে না।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow