সোমালিয়ায় জরুরি আন্তর্জাতিক সহায়তার জন্য জাতিসংঘ-প্রধানের আবেদন

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সোমালিয়াকে আরও জরুরি মানবিক সহায়তা দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করেছেন।

Apr 12, 2023 - 11:09
Apr 12, 2023 - 12:29
 0
সোমালিয়ায় জরুরি আন্তর্জাতিক সহায়তার জন্য জাতিসংঘ-প্রধানের আবেদন
সংগ্রহীত ছবি

গুতেরেস বলেন, কেবল মানবিক সংকটে সাড়া দেয়ার জন্য নয়, দেশের স্থিতিশীলতার প্রচেষ্টা এবং নিরাপত্তার জন্যও সোমালিয়ার ব্যাপক আন্তর্জাতিক সমর্থন প্রয়োজন। সোমালিয়া দেশের মধ্য এবং দক্ষিণাঞ্চলে আল-শাবাবের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

ওয়ার্ল্ড ভিশন সোমালিয়ার সহযোগী পরিচালক আহমেদ ওমর ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, গুতেরেসের সফর সোমালিয়ার মানবিক পরিস্থিতির অবস্থা উত্থাপন করে এবং দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষদের সাথে জাতিসংঘের সংহতি প্রদর্শন করে। জানুয়ারিতে সোমালি সরকার এবং জাতিসংঘ ২০২৩ সালের জন্য ২৬০ কোটি ডলারের মানবিক আবেদন শুরু করেছে। তবে সেই আবেদনের ২০ শতাংশের কম অর্থায়ন করা হয়েছে।

.খরার পাশাপাশি সোমালিয়া প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লাস আনদ শহরেও মারাত্মক লড়াইয়ের মুখোমুখি হচ্ছে, যার ফলে শত শত মানূষ মারা গেছে এবং আরও হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলেও আল-শাবাবের বিরুদ্ধে যুদ্ধ চলছে।

গুতেরেস প্রথম ২০১৭ সালের মার্চ মাসে সোমালিয়ায় সফর করেছিলেন। সে সময় দেশটি আরও মারাত্মক একটি খরার মুখোমুখি হয়েছিল। জাতিসংঘ সতর্ক করেছিল যে, সে অবস্থায় দুর্ভিক্ষ দেখা দেয়ার ঝুঁকি রয়েছে। সোমালিয়া আশা করে যে, গুতেরেসের এই সফর বর্তমান পরিস্থিতির প্রয়োজনীয়তা এবং গুরুত্বকে নির্দেশ করবে এবং দ্রুত আন্তর্জাতিক প্রতিক্রিয়া উস্কে দেবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow