বিশ্বের সর্ববৃহৎ বিমানবন্দর বানাচ্ছে সৌদি আরব

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর বানানোর পরিকল্পনা করছে সৌদি আরব। দেশটির প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান দামামে অবস্থিত বিশ্বের বৃহত্তম বিমানবন্দর কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়েও বড় আরেকটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা করছেন।

Dec 4, 2022 - 13:52
 0
বিশ্বের সর্ববৃহৎ বিমানবন্দর বানাচ্ছে সৌদি আরব
বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর বানানোর পরিকল্পনা করছে সৌদি আরব।

দুবাই বা আবুধাবির মতো শহরগুলোর সঙ্গে পাল্লা দিয়ে গিয়ে এবার মরুর বুকে নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙছে সৌদি আরব। দাম্মামে অবস্থিত বিশ্বের বৃহত্তম বিমানবন্দর কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়েও বড় আরেকটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা করছেন সৌদি প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়, পর্যটন খাতে ধারাবাহিক উন্নতি অব্যাহত রেখে যাচ্ছে সৌদি আরব। সেসব বিশাল প্রকল্পেরই একটি এ বিমানবন্দর। সৌদি রাজধানী রিয়াদের ২২ বর্গমাইলজুড়ে নির্মিত হবে কিং সালমান আন্তর্জাতিক এয়ারপোর্ট। আন্তর্জাতিক এই বিমানবন্দরে ছয়টি সমান্তরাল রানওয়ে থাকবে।

সৌদি আরবের তেলবহির্ভূত মোট দেশজ উৎপাদনে বার্ষিক ৭.১৮ বিলিয়ন ডলার অবদান রাখবে এ প্রকল্প বলা হয়ে থাকে প্রার্থনা করা হচ্ছে। পরবর্তী দুই দশকে যেটার পরিমাণ বৃদ্ধি পাবে ৫০% শতাংশ। ২০৫০ বছরের মধ্যে প্রতিবছর ৩.৫ মিলিয়ন টন কার্গো পরিচালনা করার পরিকল্পনাও রয়েছে। স্থাপত্যশৈলী জগতের খ্যাতিসম্পন্ন ‘ফস্টার প্লাস পার্টনারস’ খ্যাত ব্রিটিশ স্থাপত্য, প্রকৌশল দ্বারা চিত্র করা হয়েছে।

‘স্টুডিওর ফস্টার প্লাস পার্টনার্সের’ উত্তম লুক ফক্স বলেন, ‘বিমানবন্দরটি ঐতিহ্যবাহী টার্মিনালকে ১টি একক ‘কনকোর্স লুপ’ হিসাবে পুনরায় অনুমান করবে, যা পরিবেশিত হবে একাধিক প্রবেশদ্বারে মধ্য দিয়ে।’ ৪.৫ বর্গমাইলের বেশি ছোট আউটলেট, আবাসিক এবং বিনোদনমূলক সুবিধা এবং লজিস্টিক স্পেস থাকবে। ২০৩০ সালের ভিতরে বিমানবন্দরটি বছরে ১২০ মিলিয়ন যাত্রী বহন করার জন্য প্রস্তুত হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, কিং সালমান ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নামে এই বিমানবন্দর তৈরি করা হচ্ছে রাজধানী রিয়াদে। সৌদি আরবে বিশ্বের সেরা বিশাল কিং ফাহাদ আন্তর্জাতিক এয়ারপোর্ট বিদ্যমান রাজধানী রিয়াদ থেকে ২৫০ মাইল উত্তরপূর্বে দাম্মামে।

‘ফস্টার প্লাস পার্টনারসের’ একজন সিনিয়র অংশীদার সেফ এ বাহা এলদিন ১টি ভাষণে বলেন, বিমানবন্দরের লক্ষ্য হলো রিয়াদকে ‘সৃজনশীলতা এবং উদ্বাবনের গ্লোবাল হাব’ হয়ে উঠতে সহায়তা করা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow