শ্রীলঙ্কাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ঘোষণা করল : ফিফা

ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কাকে (এফএফএসএল) অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক কোম্পানি ফিফা। এ নিষেধাজ্ঞা গতকাল (২১ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে

Jan 23, 2023 - 11:47
 0
শ্রীলঙ্কাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ঘোষণা করল : ফিফা
গতকাল (২১ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে : সংগ্রহীত ছবি

ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কাকে (এফএফএসএল) অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক কোম্পানি ফিফা। এ নিষেধাজ্ঞা গতকাল (২১ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে।

 
ফিফার অফিসিয়াল সাইটে  হয়েছে, ফুটবল ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  

নিষেধাজ্ঞার ব্যাখ্যায় এইরকম বলা হয়েছে, ফিফার নির্ধারিত রোডম্যাপ হতে বিচ্যুত হয়েছেন শ্রীলঙ্কান ফুটবলের নিয়ন্ত্রকরা। মূলত গত ১৪ জানুয়ারি শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশনের ইলেকশন অনুষ্ঠিত হয়। এ ইলেকশনে অনিয়মের নালিশ ওঠার পরিপ্রেক্ষিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফিফার উক্তিতে  হয়েছে, শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশনের কোনো প্রতিনিধি এবং ক্লাবগুলো নিষেধাজ্ঞা তুলে না নেওয়া পর্যন্ত আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য পারবে না। ফিফার আইন অনুযায়ী, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এফএফএসএল-কে সকল প্রকার সদস্যপদ বরখাস্ত করা হয়েছে।  

নিষেধাজ্ঞার মানে এফএফএসএল এবং এর কোনো মেম্বার বর্তমান হতে ফিফা ও এএফসি (এশিয়ান ফুটবল কাউন্সিল)-এর অধীনে ফুটবলের কোনো অগ্রগতি কর্মসূচী, কোর্স ও ট্রেনিং কার্যক্রমের সঙ্গে জড়িত থাকতে পারবে না। কিন্তু পরবর্তী ফিফা কংগ্রেসে সদস্যদের বৈঠকে এ নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করা হবে। তারপর এ নিষেধাজ্ঞা তুলেও নেওয়া থেকে পারে। কিন্তু এর প্রথমে শ্রীলঙ্কার ফুটবলে প্রচুর পজিটিভ বদলানো আনতে হবে।  

এর প্রথমে ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের কারণে গত সালের ১৫ আগস্ট ভারতকে নিষিদ্ধ করেছিল ফিফা। অভিযোগের বিষয়ে সঠিক ব্যবস্থা নেওয়ায় অবশ্য একই মাসের শেষদিকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সেইম কারণে ২০২১ সালে পাকিস্তানকেও নিষিদ্ধ করেছিল ফিফা। পরের বছর পজিটিভ পরিবর্তন আনায় সেই নিষেধাজ্ঞা তুলে গ্রহণ করে ফুটবলের অভিভাবক সংস্থা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow