শীতে আরব দেশে কদর বাড়ে তাঁবুর

আরবের ইতিহাস ও ঐতিহ্যের সাথে জড়িত একটি অতি পরিচিত নাম খেমা, যাকে বাংলা ভাষায় বলা হয় তাঁবু। মধ্যপ্রাচ্যের সৌদি, কুয়েত, ওমানসহ বেশিরভাগ আরব দেশগুলোতে গ্রীষ্মকাল ও শীতকালসহ দুই ঋতু হয়। গ্রীষ্মকালের তাপমাত্রা বেশি হলে আরবরা ইউরোপসহ বিভিন্ন দেশে পরিবার নিয়ে ঘুরতে চলে যায়। আর শীতকালে নিজ দেশে পরিবার-পরিজন নিয়ে বিভিন্নভাবে সময় কাটায় তারা। এসময় আরবদের মাঝে বেড়ে যায় তাঁবুর কদর।

Jan 17, 2023 - 19:25
 0
শীতে আরব দেশে কদর বাড়ে তাঁবুর

প্রতি বছর কুয়েতে শীত আগমনের প্রায় ১ মাস আগে সিটির আবাসিক ও বাণিজ্যিক অঞ্চল থেকে দূরে অফরা, আবদালি, জাহারা, খাইরান, সালমি মরু অঞ্চলগুলোতে শুরু হয় তাঁবু তৈরির কাজ। তাঁবুতে আলোকসজ্জা সজ্জিত করে কয়লা জ্বালিয়ে গরমের ব্যবস্থাও করা হয়। এ তাঁবু তৈরিতে মূলত বাংলাদেশ, ভারত ও মিশরের নাগরিকরা কাজ করে থাকেন।

আরও পড়ুনঃ কাতারে সড়ক দুর্ঘটনায় চার বাংলাদেশি নিহত, আহত ২

শীতকাল এলে সন্ধ্যায় স্থানীয় আরবদের পাশাপাশি বাংলাদেশি প্রবাসীরাসহ অন্যান্য দেশের প্রবাসীরা পরিবার, বন্ধু ও আত্মীয়দের সঙ্গে নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরতে চলে যায়। এসময় বিনোদন ও সময় কাটানোর জন্য তাদের মধ্যে তাঁবুর চাহিদা বেড়ে যায়। চা-কফি পান করে এবং কয়লার আগুনে মাছ, মাংস পুড়িয়ে কাবাব, টিক্কা তৈরি করে সবাই মিলে মজা করে খাওয়া দাওয়া করেন তারা। মধ্যরাত পর্যন্ত চলে নাচ, গান ও গল্পসহ বিভিন্ন ধরনের আড্ডা। বিশেষ ছুটিতে অথবা সাপ্তাহিক ছুটির দিন বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার জমজমাট থাকে তাঁবুগুলো।

আরও পড়ুনঃ পর্তুগালে বেতন ও সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবিতে শিক্ষকদের ধর্মঘট

এসময় তাঁবুর বিভিন্ন আয়োজনসহ পরিবেশনের কাজে বেশিরভাগ বাংলাদেশি ও ভারতীয়রা পার্ট টাইম হিসেবে ৩ থেকে ৬ মাসের জন্য চুক্তিতে কাজ করেন। এ কাজে শ্রমিকদের প্রতি মাসে ২০০ থেকে ২৫০ কুয়েতি দিনার পারিশ্রমিক ধরা হয় যা বাংলাদেশি টাকায় ৭০ থেকে ৮০ হাজার টাকা হয়ে থাকে। এছাড়াও এখানে ফ্রি আকামা ও আকামাবিহীন প্রবাসীদেরও কাজ করতে দেখা যায়। যান্ত্রিকতা থেকে দূরে উৎসবমুখর এ পরিবেশে সবাইকে উৎফুল্ল হতেও দেখা যায়। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow