মঙ্গলে একাকী অবসরে নাসার ইনসাইট ল্যান্ডার

ফুরিয়ে এসেছে ব্যাটারি, লাল গ্রহ মঙ্গলে একাকী অবসর জীবন শুরু করেছে নাসার ইনসাইট ল্যান্ডার | মঙ্গল পৃষ্ঠের কম্পন চিহ্নিত করে সে তথ্য নাসার বিজ্ঞানীদের পাঠিয়েছে রোভারটি, ছবি তুলেছে মঙ্গলের ধূলিময় জগতের

Dec 23, 2022 - 12:52
 0
মঙ্গলে একাকী অবসরে নাসার ইনসাইট ল্যান্ডার
ইনসাইটের এই শেষ পরিণতি সম্পর্কে জানা ছিল নাসার গবেষকদের।  : সংগ্রহীত ছবি

ফুরিয়ে এসেছে ব্যাটারি, লাল গ্রহ মঙ্গলে একাকী অবসর জীবন শুরু করেছে নাসার ইনসাইট ল্যান্ডার | মঙ্গল পৃষ্ঠের কম্পন চিহ্নিত করে সে তথ্য নাসার বিজ্ঞানীদের পাঠিয়েছে রোভারটি, ছবি তুলেছে মঙ্গলের ধূলিময় জগতের। সেই দায়িত্ব শেষে মঙ্গলের বুকেই অবসরে যাচ্ছে ইনসাইট; সময়ের সঙ্গে সঙ্গে এর সোলার প্যানেলসহ অবশিষ্ট  যন্ত্রাংশ লাল ধুলায় আবরণ পড়ে যাবে বলে জানিয়েছে নাসা। ইনসাইটের এই শেষ পরিণতি সম্পর্কে জানা ছিল নাসার গবেষকদের। 

আরও পড়ুনঃ তাইজুলের তিন পূর্ণ, চাপে ভারত


ইনসাইটকে সচল রাখার জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ শক্তি সরবরাহ করতো এর সোলার প্যানেল। কিন্তু মঙ্গলে পৌঁছে সোলার প্যানেলগুলো খুলে ধরার পর থেকেই তার উপর ধুলো জমা শুরু করে। সে পরিস্থিতি বিবেচনায় নিয়ে নাসা ধরেই নিয়েছিল যে এই সালের গ্রীষ্মেই কার্যক্ষমতা হারিয়ে নিস্তজ হয়ে পড়বে ‘ইন্টেরিয়র এক্সপ্লোরেশন ইউজিং সাইসমিক ইনভেস্টিগেশন, জিওডাসি অ্যান্ড হিট ট্রান্সপোর্ট (ইনসাইট)’ ল্যান্ডার। হঠাৎ অনুকূল আবহাওয়ার জেরে  কয়েক মাস বেড়েছিল মার্স ল্যান্ডারটির। তবুও সেই বাড়তি সময়টাও সম্পন্ন হয়ে আগত এখন। আর ইনসাইট যে জীবনকালের সমাপ্ত পর্যায়ে চলে এসছে সেই উপলব্ধির সাথে সঙ্গে মঙ্গলের প্রথম ল্যান্ডারটির টুইটার পেইজ থেকে নাসার পোস্টগুলোও আবেগঘন হতে থাকে বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

এক বিবৃতিতে নাসা জানিয়েছে, ইনসাইট ল্যান্ডার শেষবার পৃথিবীর সঙ্গে যোগাযোগ করেছে ১৫ ডিসেম্বর। তারপরেও ইনসাইটের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করেছে মহাকাশ গবেষণা সংস্থাটির প্রকৌশলীরা। কিন্তু ইনসাইটের কাছ হতে কোনো সাড়া না আসায় ল্যান্ডারের ব্যাটারি ফুরিয়ে আগত বলে ধরে নিয়েছেন তারা। ইনসাইটের অবসরের সঙ্গে সঙ্গে মঙ্গলের বুকে নাসার সবচেয়ে সফল অভিযানের ইতি হল বলে লিখেছে ভার্জ।

২০১৮ সালের মে মাসে উৎক্ষেপণের পর নভেম্বর মাসে মঙ্গলের বুকে অবতরণ করে ইনসাইট। মঙ্গল পৃষ্ঠের এক হাজারের বহু স্পন্দন মার্ক করেছে ল্যান্ডারটির সিসমোমিটার। এর বেশিরভাগ খুবই দুর্বল হলেও এই বছরের শুরুতে রিখকার স্কেলে একটি ৫ মাত্রার কম্পন চিহ্নিত করেছিল ইনসাইট। ইনসাইটের পাঠানো তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মঙ্গলের গঠন আরও ভালোভাবে বোঝার চেষ্টা করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

ইনসাইটের অবসর প্রসঙ্গে মিশনের আগা কর্মকর্তা ব্রুস বেনার্ড বলেন, গত চার সালের ধরে আমরা ইনসাইটকে মঙ্গলে আমাদের বন্ধু ও সহকর্মী ভেবেছি, তাই বিদায় দেওয়াটাও কঠিন কাজ। কিন্তু অবসরের পুরোটাই অর্জন করে নিয়েছে ইনসাইট।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow