পিকচার বা স্টিকার কমেন্ট আইডি বাঁচাতে পারে?

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক অ্যাকাউন্ট। পরিবার, বন্ধু-বান্ধবসহ বিভিন্ন জনের সঙ্গে যোগাযোগের জন্য, বিশেষ করে যারা দেশের বাইরে অবস্থান করেন, তাদের জন্য ফেসবুকে যোগাযোগের বিকল্প নেই।

Feb 11, 2023 - 18:14
 0
পিকচার বা স্টিকার কমেন্ট আইডি বাঁচাতে পারে?
সংগ্রহীত ছবি

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক অ্যাকাউন্ট। পরিবার, বন্ধু-বান্ধবসহ বিভিন্ন জনের সঙ্গে যোগাযোগের জন্য, বিশেষ করে যারা দেশের বাইরে অবস্থান করেন, তাদের জন্য ফেসবুকে যোগাযোগের বিকল্প নেই।

তবে ফেসবুক নিয়েও আতংকের শেষ নেই। আপনার সামান্য অসাবধানতার কারণে যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ফেসবুক।

আইডি ঝুঁকির মধ্যে আছে

  • ফেসবুক আইডি বাঁচাতে অনেকের দেয়া স্ট্যাটাসে বন্ধুরা মন্তব্য করেন, কিন্তু তা কি সত্যিই আইডি বাঁচাতে পারে? আমার ফেসবুক আইডি রিপোর্ট হচ্ছে, কমেন্টে রেসপন্স করুন প্লিজ বা আইডি ঝুঁকির মধ্যে আছে, স্টিকার কমেন্ট প্লিজ এ ধরণের অনেক স্ট্যাটাস ফেসবুকে প্রায়ই চোখে পড়েছে। যারা সে স্ট্যাটাস দেয়, তাদের তালিকায় থাকা বন্ধুরা অসংখ্য মন্তব্য করে, স্ট্যাটাস দিয়ে সে ফেসবুক আইডি রক্ষার চেষ্টাও করেন। কিন্তু বাস্তবে এ রকম মন্তব্য কতটা কাজে আসে?


ফেসবুকে স্টিকার কমেন্ট কি আইডি বাঁচাতে পারে? এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন তিনি।

তিনি বলেন, স্টিকার কমেন্ট করে কখনো আইডি হ্যাকের হাত থেকে বাঁচানো যায় না। এ ধরনের স্ট্যাটাস শুধুমাত্র ফেসবুকে সংযোগ বাড়তে পারে।

বাংলাদেশে ফেসবুক নিয়ে কাজ করে ইউল্যাবের একটি টিম 'ফ্যাক্ট ওয়াচ'। তারা জানিয়েছে, ফেসবুকে এ ধরনের কমেন্ট এখন খুব বেশি লক্ষ করা যাচ্ছে। যারা স্ট্যাটাস দিচ্ছেন তারা তেমন কোনো সেলিব্রিটি ব্যক্তি নন। ফেসবুকের সঙ্গে এসব কমেন্টের কোনো সম্পর্ক নেই। ফেসবুক এভাবে কখনোই কাজ করে না।

বাংলাদেশে ফেসবুক নিয়ে কাজ করে ইউল্যাবের একটি টিম ফ্যাক্ট ওয়াচের উপদেষ্টা অধ্যাপক সুমন রহমান বলেন, আমরাও খেয়াল করেছি, কিছুদিন পরে পরে এ রকম স্ট্যাটাস দেয়ার ঘটনা ঘটছে। যারা এসব লিখছেন, তারা খুব ফেসবুক সেলিব্রেটিও নন। কিন্তু আইডি হ্যাকিং থেকে বাঁচাতে বা আইডির ঝুঁকি বাঁচাতে যেসব লেখা হচ্ছে। তার সঙ্গে ফেসবুকের কাজের আসলে কোন সম্পর্ক নেই। কারণ ফেসবুক এভাবে কাজ করে না। তিনি ব্যাখ্যা করেন, কেউ যদি কারো ফেসবুক আইডি হ্যাক করতে চায়, তাহলে সেটার সঙ্গে এভাবে স্ট্যাটাসে মন্তব্য করা না করার সঙ্গে সম্পর্ক নেই। তিনি নানা কৌশলে সে চেষ্টা করবে। আবার ফেসবুকে রিপোর্ট করার কারণে কারো আইডি যদি ফেসবুক বøক করে দিতে চায়, সেজন্য নিয়ম অনুযায়ী নোটিশ পাঠাবে, তারপর ব্যবস্থা নেবে। সেটা ফিরিয়ে আনারও নানা পদ্ধতি আছে। সুতরাং কমেন্ট করে সেক্ষেত্রে প্রভাবিত করার কোনো ব্যাপার নেই। সহজে জনপ্রিয়তা অর্জন বা নিজের প্রোফাইলে লাইক/কমেন্ট বাড়াতে অনেকে এ ধরণের কাজ করতে পারে বলে তিনি মন্তব্য করেন। কারণ যারা এ ধরণের স্ট্যাটাস দিয়েছেন, তারা কেউই ফেসবুকে খুব পরিচিত নন। ফেসবুক আইডি নিরাপদ রাখতে ফেসবুকের পাতায় বেশ কিছু পরামর্শ রয়েছে। তার মধ্যে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে বলা হয়। এর মাধ্যমে ফেসবুকে প্রবেশ করতে হলে দুইটি মাধ্যম ব্যবহার করতে হবে। এর মধ্যে যেমন প্রচলিত পাসওয়ার্ড দিতে হবে, তেমনি মোবাইলের ম্যাসেজে আসা কোড বা অথেনটিকেটর থেকে পাওয়া কোড প্রবেশ করিয়ে নিশ্চিত করতে হবে। এর মাধ্যমে ফেসবুক আইডির নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব বলে জানিয়েছে ফেসবুক
সূত্র: বিবিসি বাংলা

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow