তুরস্কে বিরোধীদের প্রচার-বাসে পাথর নিক্ষেপ

প্রেসিডেন্ট পদে বিরোধী প্রার্থী কিরিচদারোলুর পক্ষে প্রচার করছিলেন ইস্তাম্বুলের মেয়র। সেই বাসেই পাথর ছোড়া হয়।

May 8, 2023 - 13:14
 0
তুরস্কে বিরোধীদের প্রচার-বাসে পাথর নিক্ষেপ
ছবি: সংগৃহীত

মেয়র একরেম ইমামোগলু তখন ভাষণ দিচ্ছিলেন। সেই সময় পাথর ছোড়া হয়। ঘটনায় ৯ জন আহত হয়েছেন। আগামী সপ্তাহের নির্বাচনে কেমাল কিরিচদারোলু জিতে গেলে ইমামোগলু ভাইস প্রেসিডেন্ট হবেন।

ইমামোগলুর অফিস থেকে যে ছবি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, বাসে কাচের জানালা সব ভাঙা। মেয়রও তার ভাষণ ছোট করতে বাধ্য হন।

তাকে বাসের ভিতরে নিয়ে যাওয়া হয় এবং তাকে নিয়ে বাসটি দ্রুত চলে যায়। আহতেরা সকলেই দর্শক, যারা ভাষণ শুনছিলেন। যাওয়ার আগে ইমামোগলু বলেন, দর্শক ও শ্রোতাদের নিরাপত্তার জন্য আমি চলে যাচ্ছি।

এই জনপ্রিয় রাজনীতিবিদ জানিয়েছেন, তিনি গভর্নরের কাছে অভিযোগ জানাবেন। ঘটনাটা হয়েছে আর্জুরুম শহরে, তা রক্ষণশীলদের শক্ত ঘাঁটি। ইস্তাম্বুলের মেয়রের অভিযোগ, পুলিশ প্রধান এই সহিংসতাকে অনুমোদন করেছেন। গভর্নর তাকে বলেছিলেন, সাতজন আহত হয়েছেন। কিন্তু তিনি নয়জন আহতের সঙ্গে কথা বলেছেন।

এরদোয়ানের দল একেপি নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী সুলায়মান সয়লু বলেছেন, আসলে ইস্তাম্বুলের ময়রই উস্কানি দিচ্ছিলেন। এরদোয়ান এবার ভোটে এলজিবিটি-কে প্রচারের হাতিয়ার করেছেন। তিনি বলেছেন, তার দল ও শরিকরা ক্ষমতায় এলে পারিবারিক মূল্যবোধ রক্ষা করবে। আর বিরোধীরা হলো এলজিবিটি-পন্থি।

তার অভিযোগ, কিরিচদারোলু সন্ত্রাসবাদীদের সঙ্গে হাত মিলিয়ে চলেন। বেআইনি পিকেকে-র সঙ্গে তার বন্ধুত্ব আছে। বিরোধীরা এই অভিযোগ খারিজ করে বলেছেন, এই সব মিথ্যা প্রচার দেশের জন্য ভয়ংকর।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow