ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চার ধরনের ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ করেছে এ ঘটনা তদন্তে গঠিত কংগ্রেস কমিটি।

Dec 20, 2022 - 12:13
 0
ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল ভবনে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে চার দফা ফৌজদারি অভিযোগ আনার সুপারিশ করেছে কংগ্রেসের তদন্ত কমিটি। অভিযোগগুলো প্রুফড হলে ৪০ বছর পর্যন্ত জেল হতে পারে ট্রাম্পের। 

বিবিসির খবরে  হয়, বুধবার (২১ ডিসেম্বর) কয়েক শ পৃষ্ঠার একটানা তদন্ত প্রতিবেদন পাবলিশ করা হবে। সোমবার (১৯ ডিসেম্বর) ডেমোক্র্যাট কংগ্রেসম্যান জেমি রাসকিন এক ভাষণে জানান, ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার ব্যাপারে বিচার বিভাগকে সুপারিশ করা হয়েছে। 


অভিযোগগুলো হলো, বিদ্রোহে প্ররোচিত ও ইন্ধন দেওয়া, সরকারি কার্যক্রমে বাধা প্রদান, রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র করা ও মিথ্যা কথনীয় দেওয়া। এসব অভিযোগের ভিত্তিতে বিচারকাজ সমাপ্ত ও প্রমাণিত হলে অন্তত ৪০ বর্ষের কারাদণ্ড থেকে পারে ট্রাম্পের। আর এরূপ হলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প। 

যুক্তরাষ্ট্রের সবশেষ প্রেসিডেন্ট নির্বাচন হয় ২০২০ বছরের ৩ নভেম্বর। অতঃপর ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। ওই দিনই ক্যাপিটল হিলে হামলা চালান ট্রাম্পের সমর্থকেরা। এ হামলায় কয়েকজন প্রাণ হারান। আহত হন আরও অনেকে। 

এরই পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু হয়। হামলার ঘটনায় কংগ্রেসের পাশাপাশি বিচার বিভাগের পৃথক একটা তদন্ত প্রচলিত রয়েছে। যদিও ক্ষমতাসীন দলের তদন্ত কমিটির এই সুপারিশ মানতে আয়ত্ত নয় বিচার বিভাগ। এ ব্যাপারে জেমি রাসকিন রাসকিন বলেন, সুপারিশের জন্য প্রচুর প্রমাণ তাঁদের হাতে আছে। 

সোমবার কংগ্রেস কমিটির সবশেষ বৈঠকে ট্রাম্পের বিপক্ষে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে চারটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার প্রস্তাবে সদস্যরা সবাই ভোট দিয়েছেন। 

এদিকে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এই নিয়ে এখনো সরাসরি ভাবে কিছু বলেননি। তবে ট্রাম্পের এক মুখপাত্র তদন্ত কমিটির কড়া সমালোচনা করে একে গণতন্ত্রের প্রতি ‘উপহাস’ আখ্যা দিয়েছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow