শক্তিশালী পরমাণু অস্ত্রধর দেশ হতে চায় উত্তর কোরিয়া

রবিবার (২৭ নভেম্বর) রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সম্প্রতি কিম জং উন একটি নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সঙ্গে জড়িত কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছেন।

Nov 27, 2022 - 13:12
Nov 27, 2022 - 13:16
 0
শক্তিশালী পরমাণু অস্ত্রধর দেশ হতে চায় উত্তর কোরিয়া
আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর কিমের ঘোষণা

বিশ্বের সর্বাপেক্ষা শক্তিশালী পারমাণবিক শক্তি হওয়ার দৃঢ়তা প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনি বলেছেন, তার দেশ বিশ্বের সর্বাপেক্ষা শক্তিশালী পারমাণবিক শক্তি অর্জন করতে চায়।

রবিবার (২৭ নভেম্বর) দেশীয় সংবাদমাধ্যমের বরাত কর্তৃক রয়টার্স জানিয়েছে,  সাম্প্রতিক কালে কিম জং উন একটি নিউ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সঙ্গে সম্পৃক্ত কয়েক ডজন সামরিক অফিসারকে পদোন্নতি দিয়েছেন।

গত ১৮ নভেম্বর উত্তর কোরিয়ার বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ঐধিংড়হম ১৭-এর পরীক্ষা পরিদর্শন করেন কিম। সে টাইম তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে পারমাণবিক হুমকিও দেন। এর প্রায় ১০ দিন পর এমন ঘোষণা দিলেন পৃথিবীর আলোচিত এ নেতা।

কর্মকর্তাদের প্রোমোশন দেওয়ার আদেশে কিম বলেন, উত্তর কোরিয়ার চূড়ান্ত টার্গেট হচ্ছে জগতের সর্বাপেক্ষা শক্তিশালী কৌশলগত শক্তির অধিকারী হওয়া। এ শতাব্দীতে এটি নজিরবিহীন পরম শক্তি। পারমাণবিক সক্ষমতা সৃষ্টি করা নির্ভরযোগ্যভাবে দেশের এবং জনগণের  এবং একাধিপত্য রক্ষা করবে।

তিনি ঐধিংড়হম ১৭-কে ‘বিশ্বের সর্বাপেক্ষা শক্তিশালী কৌশলগত অস্ত্র’ হিসাবে ব্যাখা করেছেন ও বলেছেন যে, এটি সমাপ্ত পর্যন্ত বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী প্রস্তুত করার জন্য উত্তর কোরিয়ার সংকল্প ও ক্ষমতা প্রদর্শন করে।

কিম বলেন, উত্তর কোরিয়ার বিজ্ঞানীরা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে পারমাণবিক ওয়ারহেড স্থাপন করার টেকনোলজির বিকাশে উল্লেখযোগ্য মাত্রা অর্জন করেছেন। প্রার্থনা করা হচ্ছে, তারা দারুণ দ্রুতগতিতে দেশের পারমাণবিক প্রতিরোধ ক্ষমতাকে সম্প্রসারিত এবং শক্তিশালী করবে।

এ সময় ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সম্পৃক্ত বিজ্ঞানী, প্রকৌশলী এবং সামরিক অফিসারদের সাথে ছবিও তোলেন কিম।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, সহযোগীরা কিমের নিরঙ্কুশ কর্তৃত্ব রক্ষা করার পণ দেন। এছাড়াও কিমের নির্দেশিত পথেই এসব ক্ষেপণাস্ত্র উড়বে বলা হয়ে থাকে জানিয়ে দেন তারা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow