গরমে পুড়ছে দেশ, ৩ বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা

Apr 17, 2023 - 11:31
 0
গরমে পুড়ছে দেশ, ৩ বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা
সংগ্রহীত ছবি

বাইরে চড়া রোদ। প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে জনজীবন। বাতাস লাগলেই মনে হয় যেন আগুনের ছিটা আঘাত হানছে। এরই মাঝে দেশের বিভিন্ন জায়গায় চলছে লোডশেডিং। এমন অবস্থায় ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু জেলায় হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে, রাজশাহী, খুলনা, রংপুর, বরিশাল ও ঢাকা বিভাগের বেশিরভাগ জেলার তাপপ্রবাহ অবস্থা অপরিবর্তিত থাকার প্রবল সম্ভাবনা রয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।
তিনি লেখেন, ‘আপনাদের হয়ত মনে আছে ১৪ এপ্রিলের পূর্বাভাস দিয়েছিলাম যে ‘আগামী ১৭ ও ১৮ এপ্রিল বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোনো কোনো জেলায় দুর্বল কালবৈশাখী ঝড়সহ খুবই হালকা পরিমাণ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

প্রসঙ্গত, গত শনিবার রাজধানীতে ছিল ৫৮ বছরের মধ্যে সবচেয়ে উত্তপ্ত দিন। তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি। সর্বশেষ ১৯৬৫ সালের এপ্রিল মাসে ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এর আগে ১৯৬০ সালের একই মাসে সর্বোচ্চ একই পরিমাণ তাপমাত্রা রেকর্ড করা হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow