পঞ্চগড়ে সংঘর্ষ: মামলা বেড়ে ১৬, গ্রেপ্তার ১৭৩

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের (কাদিয়ানি) সালানা জলসা কেন্দ্র করে সংঘর্ষ, ভাঙচুর, লুটপাট এবং অগ্নিসংযোগের ঘটনায় আরও তিনটি মামলা হয়েছে। এ নিয়ে মামলার সংখ্যা দাঁড়াল ১৬টি। এসব মামলায় গত ২৪ ঘণ্টায় আরও আটজনসহ মোট ১৭৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Mar 10, 2023 - 18:52
 0
পঞ্চগড়ে সংঘর্ষ: মামলা বেড়ে ১৬, গ্রেপ্তার ১৭৩
সংগ্রহীত ছবি

পঞ্চগড়ের বোদা ও সদর থানায় করা মামলাগুলোতে নাম উল্লেখসহ অজ্ঞাত আসামি করা হয়েছে ১০ হাজারের বেশি মানুষকে। আজ শুক্রবার সকালে পঞ্চগড়ের পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা এসব তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, আজ জুমার নামাজের পর নতুন করে অপ্রীতিকর কোনো ঘটনা যাতে না ঘটে সেজন্য সকাল থেকেই কাদিয়ানি সম্প্রদায়ের আবাসস্থলসহ শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং কাদিয়ানিদের দুটি মসজিদের আশপাশে পর্যাপ্ত পুলিশ ও র‌্যাব সদস্যদের মোতায়েন করা হয়।

এদিকে, গত ৩ মার্চের ঘটনার পর উত্তপ্ত পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনো জেলাজুড়ে বিরাজ করছে গ্রেপ্তার আতঙ্ক। গ্রেপ্তারের সংখ্যাও বাড়ছে। পুলিশের পাশাপাশি গ্রেপ্তার অভিযান চালাচ্ছে র‌্যাব ও বিজিবি। তবে পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে আশ্বস্ত করা হচ্ছে প্রকৃত জড়িত ব্যক্তি ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।
এদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক অভিযান ও নজরদারিতে জেলা শহরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। আজ জুমার দিন হওয়ায় জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ও বিভিন্ন মসজিদে অতিরিক্ত পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। জেলা শহরের উপকণ্ঠে আহম্মদনগর ও শালশিড়ি এলাকার আহমদিয়া সম্প্রদায়ের দুটি মসজিদে এবং তাঁদের ক্ষতিগ্রস্ত এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে।

ঘটনার পর থেকে গতকাল বিকেল পর্যন্ত ১৩টি মামলায় মোট ১৬৫ জনকে গ্রেপ্তার করছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর বিকেলে ও রাতভর অভিযান চালিয়ে আরও আটজনকে গ্রেপ্তার করা হয়। এদিকে জেলা শহরের আশপাশের এলাকাগুলোতে গ্রেপ্তার অভিযান চলায় মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তবে নিরাপরাধ কাউকে গ্রেপ্তার করে হয়রানি করা হবে না বলে পুলিশের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে।

এর আগে গত শনিবার রাতে আহমদিয়া সম্প্রদায়ের তরুণ জাহিদ হাসানকে হত্যার অভিযোগে পঞ্চগড় পৌর শহরের দক্ষিণ রাজনগর এলাকার ঈসমাইল হোসেন (২৫) এবং তুলারডাঙ্গা এলাকার মো. রাসেলকে (২৮) গ্রেপ্তার করে পুলিশ। দুজনই প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাহিদ হাসানকে পিটিয়ে হত্যার কথা স্বীকার করেছেন বলে  দাবি করেছে পুলিশ।
পুলিশ সুপার এস. এম সিরাজুল হুদা বলেন, আহমদিয়া সম্প্রদায়ের জলসাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় ১৬টি মামলা হয়েছে। শুক্রবার সকাল পর্যন্ত মোট ১৭৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে ও স্বাভাবিক রয়েছে। 

তিনি আরও বলেন, আসামি গ্রেপ্তারের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ভিডিও ফুটেজ, গোয়েন্দা তথ্য, বিভিন্ন স্টিল ছবি যাচাই-বাছাই করেই আসামিদের গ্রেপ্তার করা হচ্ছে। 

জেলা পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা আজ দুপুরে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, পুলিশ ও আইনশৃঙ্খলা সদস্যদের নিয়ন্ত্রণে জেলার পরিবেশ বর্তমানে স্বাভাবিক আছে। এখন পর্যন্ত মোট ১৬টি মামলা হয়েছে। গ্রেপ্তার হয়েছে মোট ১৭৩ জন। তবে আজ জুমার দিন হওয়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি আরও বাড়ানো হয়েছে। অপরাধীদের ধরতে পুলিশ ও যৌথ বাহিনী কাজ করছে। তবে ভিডিও ফুটেজ দেখে, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এবং যাচাই–বাছাইয়ের মাধ্যমে আসামিদের গ্রেপ্তার করা হচ্ছে। এ ঘটনায় কোনো নিরপরাধ সাধারণ মানুষকে হয়রানি করা হবে না।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow