কম্পিউটার স্লো হলে করণীয়

হার্ড ড্রাইভের মেমোরি  যাওয়ার কারণে আমাদের ব্যবহৃত কম্পিউটার স্লো হয়ে যায়। কখনো  এতোটাই স্লো হয়ে যায় যে কোনো কাজই ঠিক মতো করা যায় না। তবে কিছু বিধান ফলো করলে ফাস্ট এই প্রবলেম হতে অব্যাহতি পাওয়া সম্ভব

Jan 16, 2023 - 18:37
 0
কম্পিউটার স্লো হলে করণীয়

হার্ড ড্রাইভের মেমোরি  যাওয়ার কারণে আমাদের ব্যবহৃত কম্পিউটার স্লো হয়ে যায়। কখনো  এতোটাই স্লো হয়ে যায় যে কোনো কাজই ঠিক মতো করা যায় না। তবে কিছু বিধান ফলো করলে ফাস্ট এই প্রবলেম হতে অব্যাহতি পাওয়া সম্ভব।

অপ্রয়োজনীয় ডকুমেন্ট মুছে ফেলুন

ল্যাপটপ বা ডেস্কটপে দীর্ঘদিন কাজ করার পর অব্যবহৃত ডকুমেন্ট জমা হয়। দীর্ঘদিন ধরে ফাইল জমা হলে মেমোরি ড্রাইভের জায়গা নষ্ট হয়। এ কারণে অপ্রয়োজনীয় ডকুমেন্ট ডিলিট করুন। তাছাড়া ক্লাউড মেমোরি ব্যবহার করতে পারেন। বর্তমানে একাধিক ক্লাউড ড্রাইভ বিনামূল্যে পাওয়া যায়। স্টোরেজের সমস্যা হলে ক্লাউড স্টোরেজ ব্যবহার করার জন্য পারেন।

কম্পিউটারের ওএস আপডেট করুন

নিয়মিত আপনার কম্পিউটারে কিছু না কিছু আপডেট হতে থাকে। এই ক্ষেত্রে প্রত্যেকটি আপডেট ইন্সটল করা দরকার। প্রতিটি আপডেটে কিছু না কয়েকটি সিকিউরিটি ও বিভিন্ন ফাইল পাঠানো হয়। যেটার ফলে ল্যাপটপ আপডেট করা খুবই জরুরি।

র‌্যাম বাড়ানো

ল্যাপটপ বা ডেস্কটপ উভয় ক্ষেত্রেই র‌্যাম অধিক জরুরি ভূমিকা পালন করে। ফলে যে সিস্টেমের র‌্যাম যত বেশি, সেই সিস্টেমের কার্যক্ষমতা তত বেশি। যখন কম্পিউটারের উপর চাপ বৃদ্ধি পায়, সেই সময় র‌্যাম বদলানো করা দরকার। সাধারণত র‌্যামের সক্ষমতা বৃদ্ধি পেলে কম্পিউটার হ্যাং হওয়ার সম্ভাবনা অনেকাংশে  যায়। একসাথে কম্পিউটারের গতি বাড়ে।

রিস্টার্ট করুন

অনেকেই আছেন, কাজ সম্পন্ন করার পর নির্ভুল ভাবে পিসি অফ করেন না। এক্ষেত্রে কম্পিউটারের সিস্টেমের উপর চাপ পড়ে। তাই প্রতিবার কাজ শেষ করার পর সঠিক নিয়মে কম্পিউটার অফ করুন। এমনকি কম্পিউটারের গতি কমলে রিস্টার্ট করুন। এতে প্রবলেম সমাধান হবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow