কঙ্গোতে সন্ত্রাসী হামলা, নিহত ৩০

কঙ্গো প্রজাতন্ত্রে সন্দেহভাজন ইসলামি সন্ত্রাসীদের হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তা ও নাগরিক সমাজের নেতারা বুধবার এ তথ্য জানিয়েছেন।

Apr 15, 2023 - 11:20
 0
কঙ্গোতে সন্ত্রাসী হামলা, নিহত ৩০
সংগ্রহীত ছবি

উগান্ডার ইসলামি গ্রুপ অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) বেনি এলাকার পশ্চিমের চারটি গ্রামে হামলা চালায়। গত বছরের অক্টোবরে সেনাবাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরুর পর থেকে এই এলাকায় সহিংসতার মাত্রা বৃদ্ধি পেয়েছে।

স্থানীয় সিভিল সোসাইটির প্রধান চ্যারিটে বানজা রয়টার্সকে জানান, শুক্রবারের হামলায় প্রায় ৩০ জন নিহত হয়েছে। সন্ত্রাসীরা বেশ কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দেয় এবং সম্পত্তি লুট করে বলেও জানান তিনি।

এদিকে অন্যান্য সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী বার্তা সংস্থা এএফপি জানায়, যে মৃতের সংখ্যা ৪০ ছাড়িয়ে গেছে।

এ ছাড়া ইনোসেন্ট মাতুকাদালা নামে একজন আঞ্চলিক প্রশাসক জানান, যে কিলো ইটাত শহরে ৩৬টি মৃতদেহ পাওয়া গেছে এবং মেটেতে আটটি আর ইটেনডিতে আরো কিছু মৃতদেহ পাওয়া গেছে।

ওই এলাকার আরেক নাগরিক সমাজের নেতা রবার্ট বাসিলোকো এএফপিকে বলেন, এ সন্ত্রাসী হামলায় পাঁচ শিশুসহ ৪৩ জন নিহত হয়েছেন। তিনি বলেন, প্রতিদিনই মৃত্যু হচ্ছে। "আমরা এতে ক্লান্ত।"

এক সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী রয়টার্স এবং এএফপি বলছে কো-অপারেটিভ বা কোডেকো নামে মিলিশিয়াদের একটি গ্রুপকে হামলার সন্দেহভাজন অপরাধী হিসাবে চিহ্নিত করেছে পুলিশ।

জাতিসংঘের তথ্য অনুযায়ী সহিংসতা এবং নিরাপত্তাহীনতার কারণে গত ছয় বছরে কঙ্গোর ইটুরি প্রদেশে আনুমানিক ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow